ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

পাশ দিয়ে বিমান অতিক্রম, যুক্তরাষ্ট্রের ওপর দোষ চাপাল চীন

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, মে ৩১, ২০২৩
পাশ দিয়ে বিমান অতিক্রম, যুক্তরাষ্ট্রের ওপর দোষ চাপাল চীন

দক্ষিণ চীন সাগরে আমেরিকান নজরদারি বিমানের সামনে দিয়ে চীনা বিমান অতিক্রম করার ঘটনায় চীন মার্কিন উসকানিকে দায়ী করেছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বুধবার বলেছেন, দীর্ঘমেয়াদে এবং বারংবার যুক্তরাষ্ট্রের জাহাজ ও উড়োজাহাজ পাঠানো হয়েছে চীনের ওপর কাছ থেকে নজরদারির জন্য, যা চীনের সার্বভৌমত্ব ও নিরাপত্তার ক্ষতি করেছে।

মাও বলেন, এই ধরনের উসকানিমূলক ও ভয়াবহ কর্মকাণ্ড সাগরে নিরাপত্তা ইস্যু তৈরি করে। সার্বভৌমত্ব ও নিরাপত্তা রক্ষায় চীন সব ধরনের পদক্ষেপ নেওয়া অব্যাহত রাখবে।

এর আগে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী বলে, গেল সপ্তাহে চীনের যুদ্ধবিমানের পাইলট দক্ষিণ চীন সাগরে আমেরিকান নজরদারি বিমানের সামনে দিয়ে অপ্রয়োজনীয়ভাবে আগ্রাসনমূলক মহড়া চালিয়েছিল।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর প্রকাশ করা এক ভিডিও ফুটেজে দেখা যায়, একটি চীনা যুদ্ধবিমান যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমানকে পাশ কাটিয়ে চলে গেছে।  

শুক্রবার চীনের উড়োজাহাজটি যুক্তরাষ্ট্রের নজরদারি বিমান আরসি-১৩৫ এর সামনে দিয়ে উড়ে যায়। দুই বিমানের মধ্যকার দূরত্ব ছিল চারশ ফুটেরও কম। ইন্দো প্যাসিফিক কমান্ড এক বিবৃতিতে এই তথ্য জানায়।

বিবৃতিতে বলা হয়, আরসি-১৩৫ দক্ষিণ চীন সাগরের ওপর আন্তর্জাতিক আকাশসীমায় রুটিন অপারেশন পরিচালনা করছিল।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, মে ৩১, ২০২৩
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।