ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েলে ফিলিস্তিনিদের জায়গায় কাজ করবে ভারতীয়রা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, মে ৩০, ২০২৩
ইসরায়েলে ফিলিস্তিনিদের জায়গায় কাজ করবে ভারতীয়রা

ইসরায়েলে ভূখণ্ডে যে সব ক্ষেত্রে ফিলিস্তিনিরা কাজ করে, সেসব জায়গায় এখন থেকে ভারতীয়দের নিয়োগ দেবে দেশটি। এ লক্ষ্যে কাজ চলছে।

আগামী কয়েকদিনের মধ্যেই ভারত থেকে ১০ হাজার শ্রমিক নেবে ইসরায়েল।

এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদমাধ্যম মিডেল ইস্ট আই। সোমবারের (২৯ মে) খবরে বলা হয়েছে, ইসরায়েলিরা যেসব ভারতীয়দের নিয়োগ দেবে তারা কাজ করবে দেশটির নির্মাণ ও নার্সিং খাতে।

প্রায় লাখ খানেক ফিলিস্তিনি বৈধভাবে ইসরায়েলে কাজ করে। তাদের বেশির ভাগই নির্মাণ কাজে সংশ্লিষ্ট।

ইসরায়েলি সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে মিডেল ইস্ট আই জানিয়েছে, কয়েক ধাপে ভারতীয়দের নেবে ইসরায়েল। প্রথম ধাপে নেওয়া হবে আড়াই হাজার শ্রমিক। তবে এখনও শ্রমিক নেওয়ার চূড়ান্ত কাজ করছে দুই দেশের কর্মকর্তারা।

এ ব্যাপারে ইসরায়েলের জনসংখ্যা ও অভিবাসন মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, আমরা কাজ করছি। আশা করছি দ্রুত সময়ের মধ্যে দুই দেশের মধ্যকার চুক্তি হয়ে যাবে। দক্ষ শ্রমিক নিয়োগে আমরা গুরুত্বপূর্ণ কার্যক্রম শুরু করতে পারব।

চলতি মাসের শুরুতে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন ভারতে এসে দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে একটি সই করেন। এর আওতায় ভারত থেকে ৪২ হাজার শ্রমিক নেবে ইসরায়েল। তাদের মধ্যে নির্মাণ কাজ করবেন ৩৪ হাজার জন। বাকিদের নিয়োগ দেওয়া হবে সেবা কেন্দ্রে।

সাম্প্রতিক সময়ে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বাড়ায় ভারত। চলতি বছর জানুয়ারিতে ইসরায়েলের বেসরকারি হাইফা বন্দরের ৭০ শতাংশ শেয়ার কিনে নেয় ভারতীয় আদানি গ্রুপ।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, মে ৩০, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।