ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

প্রেসিডেন্ট নির্বাচন

তুরস্কে শেষ হলো ভোটগ্রহণ, চলছে গণনা 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, মে ২৮, ২০২৩
তুরস্কে শেষ হলো ভোটগ্রহণ, চলছে গণনা 

তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় দফায় ভোটগ্রহণ শেষ হয়েছে। প্রথম দফায় কোনো প্রার্থী এককভাবে ৫০ শতাংশ ভোট নিশ্চিত করতে না পারায় ফের ভোটগ্রহণ হলো।


 
রোববার (২৮ মে) স্থানীয় সময় বিকেল ৫টায় ভোটগ্রহণ শেষ হয়। এখন গণনা চলছে। এর আগে সকাল ৮টা থেকে ভোট নেওয়া শুরু হয়। আল জাজিরা।  

এই নির্বাচনে ভোটারের সংখ্যা ৬৪ মিলিয়ন। ৭৩টি দেশ থেকে এই ১ দশমিক ৯ মিলিয়ন তুর্কি নাগরিক এই নির্বাচনে ভোট দিয়েছেন।

এই প্রেসিডেন্ট নির্বাচনে দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও কামাল কিলিচদারোগলু। তারা দুজনেই ভোট দিয়েছেন।  

এরদোয়ান ও তার স্ত্রী উস্কুদারের সাফেত সেলেবি হাই স্কুল কেন্দ্রে তাদের ভোট দেন। আর কামাল কিলিচদারোগলু রাজধানীর আঙ্কারায় আর্জেন্টিনা প্রাইমারি স্কুলে ভোট দেন। আগের নির্বাচনের তৃতীয় প্রার্থী সিনান ওগান কোচাতেপে মিমার আনাদোলু হাই স্কুলে ভোট দেন।  

তুরস্কে জীবনযাত্রার বেড়ে যাওয়া ব্যয়ের এই কঠিন পরিস্থিতিতেও প্রথমবারের ভোটে এরদোয়ানের ছিল শক্ত অবস্থান। পার্লামেন্টারি নির্বাচনে তার দল জিতে যায়।  

নানা কারণে এই নির্বাচন গুরুত্বপূর্ণ। প্রেসিডেন্ট নির্বাচন ন্যাটোভুক্ত দেশটির পাশাপাশি ৮৫ মিলিয়ন লোকের নেতৃত্বই শুধু ঠিক করে দেবে না, পাশাপাশি এটিও ঠিক করে দেবে যে, দেশটি কীভাবে চলবে।

তুরস্কের অর্থনীতি কঠিন চাপে রয়েছে। পাশাপাশি দেশটির পররাষ্ট্রনীতির কারণে পশ্চিমারাও কিছুটা বিরক্ত।  

বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, মে ২৮, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।