ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পুতিনের রাশিয়া সফরের আমন্ত্রণ প্রত্যাখ্যান ব্রাজিলের লুলার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, মে ২৭, ২০২৩
পুতিনের রাশিয়া সফরের আমন্ত্রণ প্রত্যাখ্যান ব্রাজিলের লুলার ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা। ছবি: সংগৃহীত

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের রাশিয়া সফরের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা। শুক্রবার (২৬ মে) দুই প্রেসিডেন্টের টেলিফোনে কথা হয়, এ সময় পুতিন ব্রাজিলের প্রেসিডেন্টকে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ সফরের আমন্ত্রণ জানান।

কিন্তু পুতিনের সেই আমন্ত্রণ প্রত্যাখ্যান করেন লুইজ ইনাসিও লুলা দা সিলভা।  

জাপানে জি সেভেন সম্মেলনে লুলা ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির মধ্যে ঝগড়ার কয়েকদিন পরই এ আমন্ত্রণ প্রত্যাখ্যান হলো। সেখানে দুইজনের মধ্যে একটি পরিকল্পিত বৈঠক চলার সময় ঝগড়া শুরু হয়।

লুলা টুইট বার্তায় সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরামে আমন্ত্রণ জানানোর জন্য পুতিনকে ধন্যবাদ জানিয়ে বলেন, এ মুহূর্তে আমি রাশিয়া যেতে পারছি না।

টুইটে তিনি আরও বলেন, তবে শান্তি প্রতিষ্ঠায় সংঘাতে যুক্ত উভয় পক্ষের সঙ্গে কথা বলতে ভারত, ইন্দোনেশিয়া ও চীনের পাশাপাশি ব্রাজিলকেও পাওয়া যাবে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে পুতিন আক্রমণের নির্দেশ দেওয়ার পর থেকে ইউক্রেন তার সবচেয়ে কাছের প্রতিবেশী রাষ্ট্র রাশিয়ার সঙ্গে যুদ্ধে লিপ্ত হয়।

যদিও অনেক পশ্চিমা দেশ ইউক্রেনকে আত্মরক্ষায় সহায়তা করার জন্য অস্ত্র পাঠিয়েছে এবং মস্কোকে আর্থিক নিষেধাজ্ঞা দিয়ে আঘাত করেছে। লুলা এর পরিবর্তে একটি মধ্যস্থতাকারী হিসেবে নিজেকে তুলে করার চেষ্টা করেছেন। সমঝোতামূলক শান্তি চুক্তি তৈরি করতে চাওয়া দেশগুলোর একটি গ্রুপ তৈরি করেন তিনি৷

জাপানে তাদের প্রস্তাবিত বৈঠকের পর লুলা প্রথমে জানান, তিনি বিচলিত এবং জেলেনস্কির সঙ্গে দেখা করার  বিন্দুমাত্র ইচ্ছ তার নেই। তিনি বলেন, আমার মনে হয় জেলেনস্কি ও পুতিন কেউ শান্তি চায় না।  

তিনি বলেন, আপাতত, তারা (পুতিন-জেলেনস্কি) উভয়েই নিশ্চিত যে তারা যুদ্ধে জয়ী হতে চলেছে।

গত বছর লুলা দাবি করেন জেলেনস্কি পুতিনের মতো যুদ্ধের জন্য সমভাবে দায়ী।

সূত্র: দ্য মস্কো টাইমস

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, মে ২৭, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।