ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বুকার পুরস্কার জিতে নিলেন বুলগেরিয়ান লেখক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, মে ২৪, ২০২৩
বুকার পুরস্কার জিতে নিলেন বুলগেরিয়ান লেখক বুকার পুরস্কার জয়ী জর্জ গোসপোডিনভ। ছবি: সংগৃহীত

বুলগেরিয়ান লেখক হিসেবে প্রথমবারের মতো আন্তর্জাতিক বুকার পুরস্কার জিতেছেন জর্জি গোসপোদিনভ। ‘টাইম শেল্টার’ নামে একটি উপন্যাস লিখে তিনি এ পুরস্কার জিতে নেন।

জর্জি গোসপোদিনভ তার বই ‘টাইম শেল্টার’ দিয়ে ইতিহাস সৃষ্টি করেছেন। আন্তর্জাতিক বুকার পুরস্কার জিতে নিতে উপন্যাসটি বুলগেরিয়ান ভাষা থেকে ইংরেজিতে অনূদিত করতে হয়েছে।

উপন্যাসটি অনুবাদ করেন অ্যাঞ্জেলা রোডেল। এ উপন্যাসটি বিচারকদের একটি প্যানেলের নেতৃত্বে সংক্ষিপ্ত তালিকার আরও পাঁচ লেখকের উপন্যাসকে পরাজিত করে।

মঙ্গলবার (২৩ মে) লন্ডনের স্কাই গার্ডেনে এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে গোসপোদিনভ ও রোডেলকে এ সম্মাননা দেওয়া হয়।

উপন্যাসটি গোসপোদিনভের ইংরেজিতে অনূদিত চতুর্থ বই।

‘টাইম শেল্টার’ যখন ২০২০ সালে প্রথম প্রকাশিত হয়। তখন এটি পাঠকপ্রিয়তার শীর্ষে ছিল এবং স্ট্রেগা ইউরোপিয়ান পুরস্কার জিতে নেয়।

পরীক্ষামূলক আলঝেইমারের চিকিৎসা প্রদান করে এমন একটি ক্লিনিককে কেন্দ্র করে উপন্যাসটি লেখা হয়েছে।  রোগীদের স্মৃতিকে জাগিয়ে তুলতে এবং বিগত কয়েক দশকের স্মৃতির জগতকে ক্ষুদ্রতম বিবরণে পুনর্নির্মাণ করার প্রক্রিয়া নিয়ে উপন্যাসটি আবর্তিত হয়েছে।

বিচারকদের প্যানেলের নেতৃত্বে স্লিমানির সঙ্গে আরও ছিলেন ইউক্রেনীয় ইউলিয়াম ব্ল্যাকার। যিনি ব্রিটেনের অন্যতম সাহিত্যিক ও অনুবাদক।

বিচারকদের প্যানেলের নেতৃত্বে থাকা স্লিমানি বলেন, উপন্যাসটি বিদ্রুপ ও বিষণ্ণতায় ভরপুর। এটি একটি খুব গভীর কাজ যা সমসাময়িক প্রশ্ন এবং দার্শনিক প্রশ্ন নিয়ে কাজ করেছে। আমাদের স্মৃতি অদৃশ্য হয়ে গেলে আমাদের কী হবে?

ঔপন্যাসিক এবং কবি জর্জি গোসপোদিনভ ১৯৬৮ সালে জন্মগ্রহণ করেন। আন্তর্জাতিকভাবে সবচেয়ে প্রশংসিত আধুনিক বুলগেরিয়ান লেখক তিনি। তার লেখা এ পর্যন্ত ২৫টি ভাষায় অনূদিত হয়েছে।

অ্যাঞ্জেলা রোডেল যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের বাসিন্দা। তবে তিনি বুলগেরিয়াতে থাকেন এবং কাজ করেন। বুলগেরিয়ার সংস্কৃতিতে অবদানের জন্য তাকে ২০১৪ সালে দেশটির নাগরিকত্ব দেওয়া হয়।

বুকার পুরস্কার সারা বিশ্বের কথাসাহিত্যের কাজকে স্বীকৃতি দেয়। ‘টাইম শেল্টার’ বইটি ইংরেজিতে অনুবাদ করা হয়েছে। পুরস্কারের ৫০ হাজার পাউন্ড (৬২ হাজার মার্কিন ডলার) লেখক গোসপোদিনভ ও অনুবাদক রোডেল সমানভাবে পাবেন।

সূত্র: সৌদি গেজেট

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, মে ২৪, ২০২৩
জেএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ