ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পশ্চিমারা বিশ্বকে পারমাণবিক সর্বনাশের দিকে ঠেলে দিচ্ছে : রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৮ ঘণ্টা, মে ২৪, ২০২৩
পশ্চিমারা বিশ্বকে পারমাণবিক সর্বনাশের দিকে ঠেলে দিচ্ছে : রাশিয়া

হুঁশিয়ারি উচ্চারণ করে রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ইউক্রেনকে যত বেশি অত্যাধুনিক ও ধ্বংসাত্মক অস্ত্র সরবরাহ করছে, তত বেশি একটি ‘পারমাণবিক সর্বনাশের’ আশঙ্কা বাড়ছে।

মঙ্গলবার (২৩ মে) ভিয়েতনাম সফরে গিয়ে সাবেক রুশ প্রেসিডেন্ট এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

বর্তমানে রাশিয়ার কৌশলগত নিরাপত্তা পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন মেদভেদেভ। তিনি বলেন, ইউক্রেনকে যত বেশি অস্ত্র সরবরাহ করা হবে, বিশ্ব তত বেশি বিপজ্জনক হয়ে উঠবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহ করতে মিত্র দেশগুলোকে সবুজ সংকেত দেওয়ার চারদিনের মাথায় রাশিয়ার এই প্রভাবশালী নেতা এ হুঁশিয়ারি উচ্চারণ করলেন। বাইডেন গত সপ্তাহে জাপানের হিরোশিমায় জি-সেভেন শীর্ষ সম্মেলনে ওই সবুজ সংকেত দেন।

এর আগে চলতি মাসের গোড়ার দিকে আইসল্যান্ডে ইউরোপীয় নেতাদের এক শীর্ষ সম্মেলনে ব্রিটেন ঘোষণা করে, ইউক্রেনকে এফ-১৬ জঙ্গিবিমান দেয়ার পথ সুগম করতে নেদারল্যান্ডের সঙ্গে কাজ করছে লন্ডন।

এদিকে ফ্রান্স ও বেলজিয়াম ইউক্রেনের পাইলটদের এফ-১৬ যুদ্ধবিমান চালানোর প্রশিক্ষণ দিতে নিজেদের প্রস্তুতি ঘোষণা করেছে।

গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহের অনুরোধ পশ্চিমা দেশগুলো প্রত্যাখ্যান করে এসেছিল। তবে অন্যান্য অত্যাধুনিক সমরাস্ত্র ও যুদ্ধ সরঞ্জাম ইউক্রেনকে দিয়ে আসছিল দেশগুলো।

বাংলাদেশ সময়: ১১৪৬ ঘণ্টা, মে ২৪, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।