ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

‘দ্বিপক্ষীয় বাণিজ্যে নিজস্ব মুদ্রা ব্যবহার করবে ইরান ও ইন্দোনেশিয়া’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, মে ২৪, ২০২৩
‘দ্বিপক্ষীয় বাণিজ্যে নিজস্ব মুদ্রা ব্যবহার করবে ইরান ও ইন্দোনেশিয়া’

দ্বিপক্ষীয় বাণিজ্যে ডলারের পরিবর্তে নিজেদের জাতীয় মুদ্রা ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে ইরান ও ইন্দোনেশিয়া। একইসঙ্গে নিজেদের মধ্যে বাণিজ্যিক লেনদেন ২০ বিলিয়ন ডলারে উন্নীত করারও আগ্রহ প্রকাশ করেছে দেশ দুটি।

ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি মঙ্গলবার জাকার্তায় স্বাগতিক ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো ইউদোদোর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ কথা জানান।

তিনি বলেন, তার সফরে দুই দেশের মধ্যে বেশ কিছু চুক্তি ও সমঝোতাপত্র সই হয়েছে। এতে প্রমাণিত হয় ইন্দোনেশিয়া ও ইরান বিভিন্ন ক্ষেত্রে নিজেদের মধ্যে সহযোগিতা শক্তিশালী করতে বদ্ধপরিকর।

এর আগে দুই প্রেসিডেন্টের উপস্থিতিতে দুই দেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা তেল ও গ্যাস খাতের পাশাপাশি অগ্রাধিকারমূলক বাণিজ্য, দ্বিপক্ষীয় সফরে ভিসা বাতিল, সাংস্কৃতিক বিনিময়, ওষুধ পণ্যের ওপর নজরদারি এবং বিজ্ঞান ও প্রযুক্তি খাতে সহযোগিতা সংক্রান্ত ১১টি সমঝোতা চুক্তি ও দলিলে সই করেন।

পশ্চিমা দেশগুলোর নিপীড়নমূলক নিষেধাজ্ঞা ইরানের অগ্রগতিকে বাধাগ্রস্ত করতে পারেনি উল্লেখ করে যৌথ সংবাদ সম্মেলনে রায়িসি বলেন, তার দেশ প্রতিবেশী ও মুসলিম দেশগুলোর সঙ্গে সম্পর্ক শক্তিশালী করতে দৃঢ় সংকল্পবদ্ধ।

তিনি বলেন, এশিয়ার একটি প্রভাবশালী দেশ হিসেবে ইন্দোনেশিয়ার সঙ্গে সহযোগিতা শক্তিশালী করাকে ইরান যথেষ্ট গুরুত্ব দেয়।

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, মে ২৪, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।