ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কৃত্রিম পায়ে এভারেস্ট জয়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৮ ঘণ্টা, মে ২২, ২০২৩
কৃত্রিম পায়ে এভারেস্ট জয়

কথায় আছে, ইচ্ছা থাকলেই উপায় হয়। আর এবার তা আবারও প্রমাণ হলো।

ইচ্ছার জোরে কৃত্রিম পা নিয়েই এভারেস্টের জয় করলেন নেপালের হরি বুধামাগর।

নেপাল প্রশাসন জানিয়েছে, শুক্রবার বিকেলের দিকে এভারেস্ট জয় করেছেন হরি।

দুই পা নেই হরির। এমন শারীরিক প্রতিবন্ধকতা নিয়ে পৃথিবীর সর্বোচ্চ শিখর ছোঁয়ার রেকর্ড পর্বতারোহণের ইতিহাসে প্রথম বলে মনে করছে নেপাল।

৪৩ বছরের হরি ব্রিটিশ-গোর্খা বাহিনীর সাবেক সেনা সদস্য। ২০১০ সালে আফগানিস্তানে যুদ্ধে দুই পা হারিয়েছেন তিনি। এরপর লাগানো হয় কৃত্রিম পা।

এভারেস্ট জয় করা হরির বহু দিনের স্বপ্ন। যুদ্ধে দুই পা হারিয়ে এক সময় ধাক্কা খেয়েছিল সেই স্বপ্ন। পরে কৃত্রিম পা নিয়েই তা সত্যি করার কথা ভেবেছেন তিনি। কিন্তু বাধা হয়ে দাঁড়ায় পর্বতারোহণ সংক্রান্ত একটি আইন।

২০১৭ সালে চালু হওয়া ওই আইনে বলা হয়, অন্ধ, পা নেই এমন কেউ বা একা কেউ পর্বতারোহণ করতে পারবেন না। এভারেস্টের ক্ষেত্রেও জারি হয় সেই নিয়ম। তবে শেষ পর্যন্ত হার মানেননি তিনি। আইনের দরজার শুরু হয় নতুন লড়াই। সেই আইনকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে পাল্টা আবেদন জানান হরি ও অন্যান্যরা।

২০১৮ সালে আইনটি বাতিল করেন নেপালের সুপ্রিম কোর্ট। তারপর থেকে কঠোর প্রস্তুতি নিয়েছেন সাবেক ওই সেনা সদস্য। মনের জোর আর কঠোর পরিশ্রমের জেরে কৃত্রিম পা নিয়েই ইতিহাস গড়েছেন হরি।

বাংলাদেশ সময়: ১১১৬ ঘণ্টা, মে ২২, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ