ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আইসিসির প্রধান প্রসিকিউটরের বিরুদ্ধে রাশিয়ার গ্রেপ্তারি পরোয়ানা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৫ ঘণ্টা, মে ২০, ২০২৩
আইসিসির প্রধান প্রসিকিউটরের বিরুদ্ধে রাশিয়ার গ্রেপ্তারি পরোয়ানা

নেদারল্যান্ডসের হেগ শহরে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) ভারপ্রাপ্ত প্রধান প্রসিকিউটর করিম আসাদ আহমেদ খানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

তাকে ওয়ান্টেড তালিকায় অন্তর্ভুক্তিও করা হয়েছে।

 

শুক্রবার (১৯ মে) রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা ও ডাটাবেসের মাধ্যমে এই আদেশ জারি করা হয়। খবর দ্য গার্ডিয়ানের

রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, রুশ ফৌজদারি আইনের ২৯৯ ও ৩৬০ ধারা অনুযায়ী, নির্দোষ ব্যক্তিদের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ আনা এবং আন্তর্জাতিক সুরক্ষা উপভোগ করে বিদেশি রাষ্ট্রের প্রতিনিধিকে হয়রানি বা আক্রমণের অভিযোগের তদন্ত করে রুশ কমিটি। তদন্তে করিম আসাদ খানের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়েছে। তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

উল্লেখ্য, চলতি বছর মার্চে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে গ্রেপ্তারে পরোয়ানা জারির আবেদন জানিয়েছিলেন করিম খান।

রুশ বাহিনীর সামরিক অভিযান শুরুর পর ইউক্রেনের অধিকৃত বিভিন্ন এলাকা থেকে শত শত শিশুকে বিভিন্ন দেশে পাচার করছে রাশিয়া এমন অভিযোগ তুলেছিলেন এই ব্রিটিশ আইনজীবী।  

এই অপরাধের দায় রাশিয়ার প্রেসিডেন্টের ওপরই বর্তায় জানিয়ে পুতিনকে গ্রেপ্তারে পরোয়ানা জারির আবেদন জানিয়েছিলেন তিনি।

তার এই আবেদন আমলে নিয়ে ২০ মার্চ পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আন্তর্জাতিক অপরাধ আদালতের তিন বিচারকের বেঞ্চ। বিচারকরা হলেন - তোমোকো আকানে, রোজারিও সালভাতোরে আইতালা এবং সার্জিও জেরার্ডো উগালদে গোদিনেজ।   

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, মে ২০, ২০২৩
এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।