ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সৌদি আরবে জেলেনস্কির আকস্মিক সফর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, মে ১৯, ২০২৩
সৌদি আরবে জেলেনস্কির আকস্মিক সফর ছবি- সংগৃহীত

বিশ্বের বৃহৎ অর্থনৈতিক জোট জি-৭ সম্মেলনে যোগ দেওয়ার ঘোষণা দিয়ে আকস্মিক সফরে সৌদি আরবে পৌঁছলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদেমির জেলেনস্কি।

জেদ্দায় আরব লিগের বার্ষিক সম্মেলন চলাকালেই ইউক্রেনীয় নেতা সৌদি আরব সফর করলেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো।

এ বিষয়ে শুক্রবার (১৯ মে) এক টুইট বার্তায় জেলেনস্কি লেখেন, সৌদি আরবের সঙ্গে দ্বিপাক্ষিক ও আরব বিশ্বের সঙ্গে ইউক্রেনের সম্পর্ক মজবুত করতে, প্রথমবারের মতো সৌদি আরব সফর করছি।

ওই টুইট বার্তার বরাত দিয়ে শুক্রবার (১৯ মে) বিকেলে প্রকাশিত আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, সফরে রাশিয়ার দখলে থাকা ক্রিমিয়াসহ ইউক্রেনের অন্যান্য অঞ্চলগুলোতে আটক রাজবন্দিদের মুক্ত করা, ইউক্রেনের নাগরিকদের দেশে ফিরিয়ে আনা, জ্বালানি ও শান্তি স্থাপনের বিষয়ে আলোচনা করবেন জেলেনস্কি।

টুইটে তিনি আরও লেখেন, সৌদি আরব একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। একই সঙ্গে পারস্পরিক সহযোগিতার জায়গাকে নতুন একটি মাত্রায় নিয়ে যেতে আমরা প্রস্তুত।

জেলেনস্কি আরও বলেন, আরেকটি অগ্রাধিকার হলো- ইউক্রেনের মুসলিম সম্প্রদায়কে রক্ষা করা। ক্রিমিয়ার তাতার জনগোষ্ঠীর নেতা মুস্তাফা ডিজেমিলেভ আমাদের সঙ্গে রয়েছেন। দখলদার রাশিয়ার প্রথম ভুক্তভোগী ক্রিমিয়া। দখলকৃত ক্রিমিয়ায় যারা নিপীড়নের শিকার হচ্ছেন, তাদের বেশিরভাগ মুসলিম।

এর আগেই অবশ্য হিরোশিমায় অনুষ্ঠিত হতে যাওয়া জি-৭ সম্মেলনে যোগ দেওয়ার ঘোষণা দেন ইউক্রেনের প্রেসিডেন্ট। ধারণা করা হচ্ছে, সৌদি আরব থেকেই জাপানের উদ্দেশে রওনা দেবেন জেলেনস্কি।

বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, মে ১৯, ২০২৩
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।