ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার সঙ্গে হীরা বাণিজ্য বন্ধ: ঋষি সুনাক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৪ ঘণ্টা, মে ১৯, ২০২৩
রাশিয়ার সঙ্গে হীরা বাণিজ্য বন্ধ: ঋষি সুনাক

জি-৭ বৈঠক শুরু হতেই রাশিয়ার বিরুদ্ধে একের পর এক নতুন নিষেধাজ্ঞার প্রস্তাব আনলো যুক্তরাজ্য।

বৃহস্পতিবারই জাপানে শুরু হয়েছে জি-৭ বৈঠক।

সেখানে পৌঁছেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রথম দিনই রাশিয়ার বিরুদ্ধে একাধিক নতুন নিষেধাজ্ঞা ঘোষণা করেছেন সুনাক।

যুক্তরাজ্যের সঙ্গে হীরা এবং অন্যান্য দামি ধাতুর বাণিজ্য হয় রাশিয়ার। সুনাক জানিয়েছেন, এই বাণিজ্য সম্পূর্ণ বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। যুদ্ধ চলাকালীন আর কোনোভাবেই হীরা এবং ধাতুর বাণিজ্য হবে না।

এতে রাশিয়া যথেষ্ট অর্থনৈতিক সমস্যার মধ্যে পড়বে বলে মনে করছে বিশেষজ্ঞদের একটি দল।

এছাড়া ৮৬ জন ব্যক্তি ও সংস্থার বিরুদ্ধেও ব্যবস্থা নিয়েছে যুক্তরাজ্য। তালিকা তৈরি করে এই ব্যক্তি এবং সংস্থাগুলোর ওপর নিষেধাজ্ঞা জারির কথা ঘোষণা করেছেন সুনাক। এবিষয়ে একটি টুইটও করেছেন তিনি।

এবারের সম্মেলনে আলোচ্যসূচির শীর্ষে থাকবে ইউক্রেনে রাশিয়ার ১৫ মাসের আগ্রাসন। সে হিসেবে মূল বিষয় হলো ইউক্রেনে যুদ্ধ শেষ করার জন্য রাশিয়াকে কীভাবে আরও চাপ দেওয়া যায়।

পশ্চিমা দেশগুলো এবং দক্ষিণ কোরিয়া ও জাপানসহ কিছু দেশ ইতোমধ্যেই রাশিয়ার ওপর কিছু কঠিন নিষেধাজ্ঞা আরোপ করেছে। ধারণা করা হচ্ছে, হিরোশিমার সম্মেলনে এই বিষয়গুলো আরও শক্ত হবে।

সূত্র- ডয়চে ভেলে

বাংলাদেশ সময়: ১২০৩ ঘণ্টা, মে ১৯, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ