ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

এভারেস্ট জয়ে গিয়ে বুকে পেসমেকার স্থাপিত পর্বতারোহীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১০ ঘণ্টা, মে ১৯, ২০২৩
এভারেস্ট জয়ে গিয়ে বুকে পেসমেকার স্থাপিত পর্বতারোহীর মৃত্যু

সুজান লিওপোল্ডিনা জেসুস নামে এক নারী গিয়েছিলেন এভারেস্টকে জয়ে করতে। কিন্তু পারেননি।

পর্বতের বেস ক্যাম্পে অভিযোজন অনুশীলনের সময় তার মৃত্যু হয়।

উল্লেখ করার মতো বিষয় হলো, জেসুসের বুকে পেসমেকার স্থাপিত ছিল। তা নিয়েই তিনি অসাধ্য সাধন করতে গিয়েছিলেন।

এনটিভি জানিয়েছে, ৫৯ বছর বয়সী পর্বতারোহী জেসুসের মৃত্যু অসুস্থতাজনিত কারণে। এভারেস্টের বেস ক্যাম্পে অসুস্থ হয়ে পড়লে তাকে নেপালেরে সোলুখুম্বু জেলার লুকলা শহরের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। বৃহস্পতিবার (১৮ মে) হাসপাতালেই তিনি মারা যান।

নেপালের পর্যটন বিভাগের পরিচালক যুবরাজ খাতিওয়াদা এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, জেসুসের বুকে পেস মেকার স্থাপিত জানার পর তাকে আমরা মাউন্ট এভারেস্টের চূড়ায় যাওয়ার চেষ্টা থেকে ফিরে আসতে বলেছিলাম। তা ছাড়া বেস ক্যাম্পে অভ্যন্তরীণ অনুশীলনের সময় স্বাভাবিক গতি বজায় রাখতে তিনি ব্যর্থ হয়েছিলেন। পর্বত আরোহণেও তার অসুবিধা হচ্ছিল।

তিনি নির্দেশনা মানেননি, বরং নিজের কার্যক্রম জারি রেখেছিলেন। তিনি পর্বতে চড়ার জন্য অর্থ পরিশোধ করেছিলেন এবং বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গটি আরোহণের অনুমোদন পেয়েছিলেন।

২০২২ সালের মে মাসে এভারেস্ট বেস ক্যাম্পে ট্রেকিং সম্পন্ন করেছিলেন সুজান। এশিয়ায় তিনিই প্রথম কোনো ব্যক্তি যিনি বুকে পেসমেকার লাগিয়ে এভারেস্ট জয়ের লক্ষ্য রেখেছিলেন। তা ছাড়া একজন বয়স্ক ভারতীয় হিসেবেও তিনি প্রথম।

বাংলাদেশ সময়: ১১০৮ ঘণ্টা, মে ১৯, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।