ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার ওপর আরও ৩০০টি নিষেধাজ্ঞার পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৬ ঘণ্টা, মে ১৯, ২০২৩
রাশিয়ার ওপর আরও ৩০০টি নিষেধাজ্ঞার পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

জি-৭ সম্মেলনে অংশ নিতে ইতোমধ্যে জাপানের হিরোশিমায় পৌঁছেছেন জোটটির নেতারা। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা তার নিজ শহর হিরোশিমায় অপর ছয়টি ধনী গণতান্ত্রিক রাষ্ট্রের নেতাদের আতিথেয়তা করবেন।

এবারের সম্মেলনে আলোচ্যসূচির শীর্ষে থাকবে ইউক্রেনে রাশিয়ার ১৫ মাসের আগ্রাসন। সে হিসেবে মূল বিষয় হলো ইউক্রেনে যুদ্ধ শেষ করার জন্য রাশিয়াকে কীভাবে আরও চাপ দেওয়া যায়।

পশ্চিমা দেশগুলো এবং দক্ষিণ কোরিয়া ও জাপানসহ কিছু দেশ ইতোমধ্যেই রাশিয়ার ওপর কিছু কঠিন নিষেধাজ্ঞা আরোপ করেছে। ধারণা করা হচ্ছে, হিরোশিমার সম্মেলনে এই বিষয়গুলো আরও শক্ত হবে।

এদিকে রাশিয়ার ওপর আরও ৩০০টি নতুন নিষেধাজ্ঞার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র।

রাশিয়ান নিষেধাজ্ঞা সম্পর্কিত আন্তর্জাতিক ওয়ার্কিং গ্রুপের সদস্য রাচেল লুকাজ মনে করেন, পরবর্তী পদক্ষেপের জন্য ‘অবশ্যই অনেক জায়গা’ রয়েছে।

তিনি বলেন, ‘আমরা ইতোমধ্যে কিছু নিষেধাজ্ঞা দেখতে পাচ্ছি। ’

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা সাংবাদিকদের বলেছেন যে, ওয়াশিংটন ৭০টি রাশিয়ান সংস্থাকে লক্ষ্য করে ৩০০টি নতুন নিষেধাজ্ঞার পরিকল্পনা করছে। একইসঙ্গে আরও অনেক দেশকে মার্কিন কালো তালিকায় রাখা হবে।

হীরায় নিষেধাজ্ঞার পাশাপাশি ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন যে, যুক্তরাজ্য রাশিয়ান তামা, অ্যালুমিনিয়াম এবং নিকেল আমদানি নিষিদ্ধ করবে।

এছাড়া রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে যুক্ত ৮৬ জন ব্যক্তি ও সংস্থার ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাজ্য।

সূত্র- আল জাজিরা

বাংলাদেশ সময়: ০৯৪৪ ঘণ্টা, মে ১৯, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।