ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ইতালিতে বন্যা: ১৩ হাজার ঘর ছাড়া, নয় মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৯ ঘণ্টা, মে ১৮, ২০২৩
ইতালিতে বন্যা: ১৩ হাজার ঘর ছাড়া, নয় মৃত্যু

ইতালির এমিলিয়া-রোমাইয়া অঞ্চলে প্রবল বৃষ্টির পর ভয়াবহ বন্যায় ২৮০ টি ভূমিধসের ঘটনা ঘটেছে। এখন পর্যন্ত ১৩ হাজার লোক নিজেদের ঘর-বাড়ি ছেড়ে গেছেন।

মারা গেছেন নয়জন।

ইতালির সংবাদমাধ্যমগুলোর বরাতে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। বৃহস্পতিবার (১৮ মে) তাদের খবরে বলা হয়েছে, ইতালিতে কুড়িটিরও বেশি নদীর তীর ভেঙে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। রিমিনির উত্তর-পূর্ব উপকূল ও এর ১১৫ কিলোমিটার (৭০ মাইল) দূরে বোলোগনা শহরের সবগুলো নদীই প্লাবিত হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, ৩৭টি শহর ও এলাকায় বন্যা দেখা দিয়েছে।

মাত্র ৩৬ ঘণ্টায় বার্ষিক গড় বৃষ্টিপাতের অর্ধেক হয়েছে কিছু এলাকায়। ফলে নদীগুলোর পানি উপচে বন্যা সৃষ্টি হয়। এ সময় ২৮০টি ভূমিধস ঘটেছে। কৃষকরা হাজার হাজার একর জমির ফসল হারিয়েছে। ডুবে গেছে তীরবর্তী শহর ও কৃষি খামারগুলোর ডুবে গেছে।

ক্ষতিগ্রস্ত এলাকাগুলোয় যারা এখন অবস্থান করছেন, রাতারাতি তাদের সরিয়ে নিতে নির্দেশ দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

এমিলিয়া-রোমাইয়া অঞ্চলের নেতা স্তেফানো বোনাচ্চিনি এসব তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, এমন অবস্থা আমরা আগে কখনও দেখিনি। এটা বিপর্যয়কর পরিস্থিতি। এত পরিমাণ বৃষ্টি হয়েছে, মাটিও পানি শুষে নিতে পারছে না।

ভয়াবহ বন্যায় অঞ্চলটির রাজধানী বোলোনিয়ায় একটি সেতু ধসে পড়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে বেশ কয়েকটি সড়ক। স্থগিত করা হয়েছে রেল পরিষেবা। বিভিন্ন এলাকা থেকে নয়টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

এমিলিয়া-রোমাইয়া অঞ্চলে বৃষ্টি কমে গেলেও নদীর পানির উচ্চতা বৃদ্ধি অব্যাহত আছে বলে জানিয়েছেন অঞ্চলটির ভাইস প্রেসিডেন্ট ইরেনে প্রিওলো।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, মে ১৮, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।