ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

মালয়েশিয়ায় আটকে পড়া বাংলাদেশিরা অবশেষে কাজ পেলেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, মে ১৬, ২০২৩
মালয়েশিয়ায় আটকে পড়া বাংলাদেশিরা অবশেষে কাজ পেলেন

চার মাস আগে বৈধভাবে মালয়েশিয়ায় গিয়েছিলেন ১২০ বাংলাদেশি। দেশটিতে গিয়ে চাকরি পাচ্ছিলেন না তারা।

ফলে পার করতে হয় মানবেতর জীবন। অবশেষে তাদের পাশে দাঁড়িয়েছে দেশটির শ্রম বিভাগ। তাদের হস্তক্ষেপে আটকে পড়া বাংলাদেশিরা কাজ পেয়েছেন, এমনকি তাদের মজুরিও নির্ধারণ করা হয়েছে।

মালয়েশিয়া ফ্রি টুডে মঙ্গলবার (১৬ মে) এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করে। এতে বলা হয়, বৈধভাবে আসা বাংলাদেশিদের একটি নতুন কোম্পানিতে কাজ দেওয়া হয়েছে। তাদের বেতনও ন্যূনতম মজুরি অনুযায়ী পরিশোধ করা হবে।

মালয়েশিয়ার শ্রম মন্ত্রণালয়ের একটি নির্ভরযোগ্য সূত্র এ তথ্য নিশ্চিত করেছ। সংবাদমাধ্যমটিকে ওই সূত্র আরও বলেছে, মানবসম্পদ মন্ত্রী ভারাথারাজু নাইড়ু বা ভি শিভাকুমার শিগগির চাকরি পাওয়া বাংলাদেশিদের কর্মসংস্থানের ব্যাপারে বিবৃতি দেবেন।

এর আগে গতকাল সোমবার (১৬ মে) বৈধভাবে মালয়েশিয়ায় গিয়ে ওই ১২০ বাংলাদেশি নাগরিক হাইকমিশনের সামনে জড়ো হয়ে তাদের সমস্যা সমাধানে কমিশনের মিশনের হস্তক্ষেপ দাবি করেন।

আব্রাহাম নামে বাংলাদেশি এই শ্রমিকদের মুখপাত্র জানান, তারা গত ফেব্রুয়ারিতে মালয়েশিয়া আসেন। কিন্তু আসার পরও তাদের চাকরি দেওয়া হয়নি। এমনকি গত চারমাসে তাদের কোনো ভাতাও দেওয়া হয়নি।

তিনি আরও জানান, মালয়েশিয়া আসার পর তাদের যেখানে থাকতে দেওয়া হয়েছিল, সেটি আদৌ উপযুক্ত ব্যবস্থা ছিল না। যেসব জায়গায় তাদের থাকতে বলা হয়েছিল সেখানে স্যানিটেশন সুবিধাও ছিল না। তাদের অবস্থা শোচনীয় হয়ে পড়েছিল। তাদের কাজ ছিল না, টাকা ছিল না। বেঁচে থাকতে যে খাবারটুকু খেতে হয়, সেটিও তারা পাচ্ছিলেন না।

আব্রাহাম আরও জানান, তারা প্রায় ৬০০ শ্রমিক চারটি ভিন্ন কোম্পানির মাধ্যমে মালয়েশিয়ায় প্রবেশ করেন। দেশটির গেন্টিং হাইল্যান্ড এলাকায় গৃহকর্মী হিসাবে কাজ দেওয়ার কথা ছিল তাদের।

সোমবার মালয়েশিয়ার শ্রম বিভাগ জানিয়েছে, বৈধভাবে নিয়ে এসেই যে সংস্থাগুলো ভুক্তভোগীদের চাকরি দিতে পারেনি, তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হবে। একইসঙ্গে কোম্পানির লাইসেন্স প্রত্যাহার করা হবে। কিছু কোম্পানির বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। শিগগিরই এসব তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হবে বলে জানিয়েছে মালয়েশিয়ার শ্রম বিভাগ।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, মে ১৬, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।