ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কেনিয়ায় রাখালদের হাতে মারা পড়ল ৬ সিংহ

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, মে ১৪, ২০২৩
কেনিয়ায় রাখালদের হাতে মারা পড়ল ৬ সিংহ

কেনিয়ার দক্ষিণাঞ্চলের একটি ন্যাশনাল পার্কের ছয়টি সিংহ রাখালদের হাতে হত্যার শিকার হয়েছে। দেশটিতে সংরক্ষণের প্রচেষ্টা এবং দেশের অর্থনীতির মূল স্তম্ভ পর্যটন শিল্পের ওপর এটি একটি আঘাত।

 

শনিবার কেনিয়া ওয়াইল্ডলাইফ সার্ভিস (কেডব্লিউএস) বলছে, আগের রাতে সিংহ ১১টি ছাগল ও একটি কুকুরকে আক্রমণ করে। পরে সিংহগুলো পশুপালকদের হাতে হত্যার শিকার হয়।
 
এক বিবৃতিতে কেডব্লিউএস বলছে, দুর্ভাগ্যবশত এটি কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। আগের সপ্তাহে আরও চারটি সিংহকে হত্যা করা হয়। যে পার্কে সিংহ হত্যার ঘটনা ঘটেছে, সেটির নাম অ্যাম্বোসেলি ন্যাশনাল পার্ক।

বিবৃতিতে বলা হয়, গেল সপ্তাহ থেকে এই পর্যন্ত অ্যাম্বোসেলি ইকোসিস্টেমে ১০টি সিংহকে হত্যা করা হয়েছে। বন্যপ্রাণী কর্মকর্তারা কমিউনিটির সদস্যদের সঙ্গে দেখা করেছেন বিষয়টি নিয়ে আলোচনা করতে।

এতে বলা হয়, মানুষ-বন্যপ্রাণী দ্বন্দ্বের ঝুঁকি কমানোর উপায় এবং বন্যপ্রাণীদের উপস্থিতিতে কমিউনিটিকে সতর্ক করার ব্যবস্থা নিয়ে নিয়ে এই আলোচনা হয়েছে।

কেনিয়ায় সংরক্ষিত এলাকার আশপাশের বাসিন্দারা প্রায়ই অভিযোগ করেন যে, সিংহসহ অন্যান্য মাংসভোজী প্রাণীরা তাদের গবাদিপশু হত্যা করে ফেলে।

৩৯ হাজার ২০৬ হেক্টরের অ্যাম্বোসেলি ন্যাশনাল পার্কে হাতি, চিতা ও জিরাফসহ বেশ কিছু মূল্যবান প্রাণীর আবাসস্থল। গেল শুক্রবার ১৯ বছর বয়সী লুনকিটো নামে একটি পুরুষ সিংহ পার্ক ছেড়ে খাবারের সন্ধানে গেল মাসাইরা এটিকে হত্যা করে।  

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, মে ১৪, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।