ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বার্লিনে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, মে ১৪, ২০২৩
বার্লিনে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি

জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ এবং প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমায়ারের সঙ্গে আলোচনার জন্য বার্লিনে পৌঁছেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর জার্মানিতে এটিই তার প্রথম সফর।

কিয়েভকে প্রায় তিন বিলিয়ন ডলার মূল্যের অস্ত্র সরবরাহ করার ঘোষণা দেওয়ার একদিন পরই বার্লিনে গেছেন জেলেনস্কি।

জার্মানিতে পৌঁছে জেলেনস্কি টুইট করেছেন: ‌‘ইতোমধ্যেই বার্লিনে। অস্ত্র। শক্তিশালী প্যাকেজ। বিমান প্রতিরক্ষা। পুনর্গঠন। ইইউ। ন্যাটো। নিরাপত্তা। ’

নিরাপত্তার কারণে, জার্মান সরকার আজ (রোববার) জেলেনস্কির গতিবিধি সম্পর্কে সামান্য কিছু প্রকাশ করেছে। তবে ইতোমধ্যে তিনি (জেলেনস্কি) জার্মান প্রেসিডেন্টের সঙ্গে দেখা করেছেন। এছাড়া চ্যান্সেলর ওলাফ শোলজের সঙ্গেও আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।

এর আগে ইউক্রেনকে ট্যাঙ্ক, বিমান বিধ্বংসী সিস্টেম এবং গোলাবারুদসহ প্রায় ৩ বিলিয়ন মার্কিন ডলারের অতিরিক্ত সামরিক সহায়তার দেওয়ার কথা জানিয়েছে জার্মানি। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বার্লিনে পৌঁছানোর আগে এই ঘোষণা দিয়েছে জার্মান সরকার।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রী বরিস পিস্টোরিয়াস শনিবার (১৩ মে) বলেন, তার দেশ ২.৯৫ বিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের সর্বশেষ সামরিক সহায়তা প্যাকেজ দিয়ে দেখাতে চেয়েছে যে, ইউক্রেনের পাশে দৃঢ়ভাবে আছে জার্মানি।

তিনি আরও বলেন, এই যুদ্ধে ইউক্রেনের যতদিন প্রয়োজন হবে, তাদের  জার্মানি সব ধরনের সাহায্য দেবে।

জার্মান সাপ্তাহিক ডের স্পিগেল জানিয়েছে, নতুন এই সামরিক সহায়তা প্যাকেজটিতে রয়েছে ৩০টি লিওপার্ড ১ এ৫ ট্যাঙ্ক, ২০টি মার্ডার সাঁজোয়া কর্মী বাহক, ১০০টিরও বেশি যুদ্ধ যান, ১৮টি স্ব-চালিত হাউইটজার,২০০টি রিকনাইসেন্স ড্রোন, চারটি আইআরআইএস-টি এসএলএম- বিমান বিধ্বংসী ব্যবস্থা এবং অন্যান্য বিমান প্রতিরক্ষা সরঞ্জাম।

প্রসঙ্গত ইউক্রেনে রুশ হামলার শুরুর দিকে কিয়েভকে সামরিক সহায়তা প্রদানে অনেকটাই ধীরগতি ছিল জার্মানির। তবে পরে তারা ইউক্রেনের অস্ত্রের অন্যতম বড় সরবরাহকারীতে পরিণত হয়েছে, যা খুবইত গুরুত্বপূর্ণ। এখন জামার্নি তার নিজস্ব লেপার্ড ১ এবং ২ মডেলের আকারে আধুনিক যুদ্ধ ট্যাঙ্কসহ ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করার জন্য অত্যাধুনিক অ্যান্টি-এয়ারক্রাফ্ট সিস্টেম সরবরাহ করতে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, মে ১৪, ২০২৩
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।