ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

থাইল্যান্ডে ভোটগ্রহণ চলছে, পেতোংতার্ন এগিয়ে থাকার আভাস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২২ ঘণ্টা, মে ১৪, ২০২৩
থাইল্যান্ডে ভোটগ্রহণ চলছে, পেতোংতার্ন এগিয়ে থাকার আভাস

থাইল্যান্ডের সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ চলছে। এরই মধ্যে সেখানে ক্ষমতাচ্যুত প্রাক্তন প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার মেয়ে পেতোংতার্ন সিনাওয়াত্রা এগিয়ে রয়েছেন বলে খবর মিলেছে।

রোববার (১৪ মে) সকালে এ খবর দিয়েছে ব্রিটিশ সংবাদ সংস্থা বিবিসি

এদিন থাইল্যান্ডজুড়ে স্থানীয় সকাল ৮টায় ৯৫ হাজার ভোট কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়।

সাম্প্রতিক ইতিহাসে বেশ কয়েকবার সামরিক অভ্যুত্থানের সম্মুখীন হয়েছে এমন একটি দেশের জন্য এই সাধারণ নির্বাচনকে একটি টার্নিং পয়েন্ট হিসেবে বর্ণনা করা হচ্ছে।

২০১৪ সালে সর্বশেষ অভ্যুত্থানের নেতৃত্বদানকারী সেনাপ্রধান ও বর্তমান প্রধানমন্ত্রী জেনারেল প্রায়ুথ চান-ওচা আরেকবার ক্ষমতায় থাকতে চাইছেন।

তবে, তিনি এখন দুটি সামরিক বিরোধী দলের কঠোর চ্যালেঞ্জের মুখোমুখি।

দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষের ৫০০ সদস্যকে নির্বাচন করতে প্রায় ৫ কোটি ভোটার ব্যালটের মাধ্যমে তাদের রায় দেবে। তবে আগেভাগেই নিজেদের রায় জানিয়ে দিয়েছেন প্রায় ২০ লাখ ভোটার।

এবারের নির্বাচন দৌড়ে ইতোমধ্যেই এগিয়ে আছে দেশটির রাজনৈতিক দল ফেউ থাই, যার নেতৃত্বে আছেন প্রাক্তন প্রধানমন্ত্রী থাকসিন শিনাওয়াত্রার কন্যা পেতোংতার্ন সিনাওয়াত্রা।

৩৬ বছর বয়সী এই থাই কন্যা তার বাবার ব্যাপক পৃষ্ঠপোষক নেটওয়ার্ক ব্যবহার করছেন এবং দেশের গ্রামীণ, নিম্ন-আয়ের অঞ্চলগুলোর মানুষের প্রতি অনুরণিত জনতাবাদী বার্তা দিয়ে জনপ্রিয়তা পেয়েছেন।

দেশটির টেলিকমিউনিকেশন বিলিয়নেয়ার থাকসিন সিনাওয়াত্রা, যিনি বহু নিম্ন আয়ের থাইদের কাছে অধিক জনপ্রিয়। তবে অভিজাতদের কাছে তিনি গভীরভাবে অপ্রিয়। ২০০৬ সালে একটি সামরিক অভ্যুত্থানে তিনি ক্ষমতাচ্যুত হন, যখন তার বিরোধীরা তাকে দুর্নীতির অভিযোগে অভিযুক্ত করেন। তিনি অবশ্য সেই অভিযোগ অস্বীকার করেন এবং ২০০৮ সাল থেকে লন্ডন ও দুবাইতে নির্বাসিত জীবনযাপন করছেন।

সম্প্রতি এক সাক্ষাৎকারে তার কন্যা পেতোংতার্ন বলেন, আমি মনে করি, দীর্ঘ আট বছর পর দেশের জনগণ এখন শুধু দেশের জন্য ভালো রাজনীতি এবং ভালো সমাধান চায়। তার সামরিক শাসন চায় না।

অন্যদিকে, দেশটির জনমত জরিপে অনেকটাই এগিয়ে আছে মুভ ফরোয়ার্ড নামের দলটিও। যার নেতৃত্বে রয়েছেন ৪২ বছর বয়সী প্রাক্তন টেক এক্সিকিউটিভ পিতা লিমজারোয়েনরাত। দলটির তরুণ, প্রগতিশীল এবং উচ্চাভিলাষী প্রার্থীরা একটি সহজ কিন্তু শক্তিশালী বার্তা নিয়ে প্রচারণা চালাচ্ছেন। তা হলো- থাইল্যান্ড নিডস টু চেঞ্জ (থাইল্যান্ডে পরিবর্তন আনতে হবে)।

তবে জনমত জরিপে উপরের দুজনের থেকে যথেষ্ট পিছিয়ে পড়েছেন ৬৯ বছর বয়সী বর্তমান প্রধানমন্ত্রী ও সেনা প্রধান জেনারেল প্রায়ুথ চান-ওচা। তিনি ২০১৪ সালে কয়েক মাস অশান্তি চলার পর, থাকসিনের বোন ইংলাক সিনাওয়াত্রাকে হটিয়ে ক্ষমতা দখল করেন।

থাইল্যান্ডে সর্বশেষ ২০১৯ সালে একটি নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু সেবার ভোটে কোনো দলই স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। এর কয়েক সপ্তাহ পরে, একটি সামরিক সমর্থক দল সরকার গঠন করে এবং জেনারেল প্রায়ুথকে একটি প্রক্রিয়ায় প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করা হয়। তবে বিরোধীরা একে অন্যায় হিসেবেই আখ্যা দেয়।

বাংলাদেশ সময়: ০৯৪৯ ঘণ্টা, মে ১৪, ২০২৩
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।