ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জার্মানিতে লিঙ্গ পরিবর্তনে আইনের প্রস্তাব

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, মে ১০, ২০২৩
জার্মানিতে লিঙ্গ পরিবর্তনে আইনের প্রস্তাব

জার্মান সরকার মঙ্গলবার (৯ মে) লিঙ্গ পরিবর্তন সহজ করতে একটি আইনের জন্য প্রস্তাব পেশ করেছে। এ আইন পাস হলে নাম লিঙ্গ পরিবর্তন করা অনেক সহজ হবে।

কয়েক দশকের পুরোনো নিয়মের অবসানে বিশেষজ্ঞের মূল্যায়ন ও আদালতের অনুমোদন পেতে হবে।

পরিকল্পিত এ আইনের অধীনে প্রাপ্তবয়স্করা আনুষ্ঠানিকতা ছাড়াই রেজিস্ট্রি অফিসে তাদের আগের নাম ও লিঙ্গ পরিবর্তন করতে পারবেন।

জার্মানির পরিবার বিষয়ক মন্ত্রী লিসা পাউস বলেন, আমরা স্ব-নিয়ন্ত্রণ আইনের সঙ্গে আরও একটি বড় পদক্ষেপ নিয়েছি। এটির সঙ্গে বৈষম্যের বিরুদ্ধে সুরক্ষা হিসেবে ট্রান্সজেন্ডার, ইন্টারসেক্স ও নন-বাইনারী লোকদের অধিকারের বিষয়টি যুক্ত করেছি।

তিনি আরও বলেন, এভাবে আমরা তাদের কিছু মর্যাদা ফিরিয়ে দিতে পারি। যারা কয়েক দশক ধরে এটি থেকে বঞ্চিত ছিলেন।

জার্মানির শাসক জোট ২০২১ সালের ডিসেম্বরে ক্ষমতায় আসার পর ‘ট্রান্সসেক্সুয়াল আইন’ বাতিল করার প্রতিশ্রুতি দিয়েছিল।

জার্মানিতে লেসবিয়ান অ্যান্ড গে অ্যাসোসিয়েশন (এলএসভিডি) খসড়া আইনটির কোনো বিশ্লেষণ ছাড়াই  এর প্রকাশনাকে স্বাগত জানিয়েছে।

এলএসভিডি নির্বাহী বোর্ডের সদস্য মারা গেরি বলেন, ক্ষতিগ্রস্ত মানুষ ও তাদের স্বার্থান্বেষী মহল এ পদক্ষেপের জন্য দীর্ঘদিন ধরে অপেক্ষা করছে। যা ২০২২ সালের জুন মাসে মূল পয়েন্ট পেপার উপস্থাপনের পর থেকে বেশ কয়েকবার স্থগিত করা হয়েছে।

বর্তমান ট্রান্সসেক্সুয়াল আইনটি ১৯৮১ সালে উঠানো হয়। তখন দুইজন বিশেষজ্ঞের মূল্যায়ন চাওয়া হয়।

নতুন আইনের অধীনে ১৪ বছরের কম বয়সী শিশুদের তাদের আইনি অভিভাবকদের ঘোষণাপত্রের মাধ্যমে লিঙ্গ পরিবর্তন করতে পারবে। যারা ১৪ বা তার বেশি তারা নিজেরাই এটি করতে পারে, তবে তাদের আইনি অভিভাবকদের কাছ থেকে সম্মতিপত্র লাগবে।

২০২২ সালে নেওয়া একটি সমীক্ষায় দেখা গেছে, জনসাধারণ নতুন এ আইনের প্রতি মিশ্র প্রতিক্রিয়া প্রকাশ করেছ। এতে ৪৬ শতাংশ এ পরিকল্পনার পক্ষে ও  শতাংশ প্রত্যাখ্যান করেছে।

সূত্র: ডয়চে ভেলে

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, মে ১০, ২০২৩
জেএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।