ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

নির্বাচনী প্রচারণায় ফিরেছেন এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৬ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৩
নির্বাচনী প্রচারণায় ফিরেছেন এরদোয়ান ফাইল ফটো। ছবি: সংগৃহীত

জনসম্মুখে উপস্থিত হয়েছেন তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তাইয়িপ এরদোয়ান। পেটের সংক্রমণ নিয়ে তিনদিন অসুস্থ থাকার পর প্রথমবারের মতো তিনি জনসম্মুখে উপস্থিত হয়েছেন।

হাসি মুখে লাল জ্যাকেট পরে ৬৯ বছর বয়সী এ নেতা ইস্তাম্বুল এভিয়েশন ফেস্টিভ্যালের মঞ্চে উঠলে সমর্থকরা পতাকা নেড়ে ও ফুল ছিটিয়ে শুভেচ্ছা জানান।

শনিবার (২৯ এপ্রিল) তিনি তার ঘনিষ্ঠ মিত্র আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ ও লিবিয়ার প্রধানমন্ত্রী আবদুল হামিদ দ্বেইবাহের সঙ্গে অনুষ্ঠানে এসেছিলেন।

উভয় দেশ তুরস্কের ড্রোন ব্যবহার করে যুদ্ধ করেছে, যা সপ্তাহ শেষে বিমান চালনার ইভেন্টে বিশিষ্টভাবে প্রদর্শিত হবে।

গত মঙ্গলবার (২৫ এপ্রিল) রাতে টেলিভিশনে লাইভে অসুস্থ হওয়ার পর থেকেই এরদোয়ান বিশ্রামে ছিলেন। তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফাহরেত্তিন কোকা বলেছেন, এরদোয়ান গ্যাস্ট্রোএন্টেরাইটিসে ভুগছেন। হজমের সমস্যা সহজে নিরাময় যোগ্য ও সাধারণত কয়েক দিনের মধ্যে ঠিক হয়ে যায়।

যা হোক, প্রায় দুই সপ্তাহের মধ্যে তুরস্কের সবচেয়ে গুরুত্বপূর্ণ নির্বাচন। এ অসুস্থতা এরদোয়ানকে নির্বাচনী প্রচারণার দৌড়ঝাঁপ থেকে দূরে রেখেছে।

বেশিরভাগ জরিপে দেখা যাচ্ছে, এরদোয়ান প্রধান বিরোধী জোটের প্রার্থী কামাল কিলিচদারোগ্লুর থেকে কিছুটা পিছিয়ে।

আগামী ১৪ মে তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। দেশটির ইতিহাসে এ নির্বাচনকে অতি গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

ধারণা করা হচ্ছে, গত ২০ বছর ধরে ক্ষমতায় থাকা এরদোয়ানের জন্য এবারের নির্বাচনটি অন্যতম কঠিন পরীক্ষা হতে পারে। তাকে ক্ষমতা থেকে সরানোর জন্য এক হয়েছে দেশটির সব বড় বিরোধীদলগুলো।

এবারের নির্বাচনে তার প্রধান প্রতিদ্বন্দ্বী কামাল কিলিকদারোগ্লুর দল সিএইচপি ধর্ম নিরপেক্ষ দল। ফলে কোনো কারণে বিরোধী পক্ষ ক্ষমতায় আসলে এতদিনের ইসলামী ধারায় ছেদ পড়বে। তাছাড়া এরদোয়ান সরকার বর্তমান বিশ্ব ব্যবস্থায় তুরস্কের যে স্বতন্ত্র অবস্থান তৈরি করেছে সেটাও নস্যাৎ হয়ে যেতে পারে।

সূত্র: আলজাজিরা

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad