ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নাইজেরিয়ায় ১৫ জনকে গুলি করে হত্যা, পাঁচজনকে অপহরণ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৩
নাইজেরিয়ায় ১৫ জনকে গুলি করে হত্যা, পাঁচজনকে অপহরণ

পূর্ব আফ্রিকার দেশ নাইজেরিয়া ১৫ গ্রামবাসীকে গুলি করে হত্যা ও পাঁচ ত্রাণকর্মীকে অপহরণ করেছে বন্দুকধারীরা। বার্তা সংস্থা এপি জানিয়েছে, দেশটির বেনু রাজ্যে হত্যাকাণ্ডের ঘটনাটি ঘটেছে।

অপহরণের ঘটনাটি ঘটে বোর্নো রাজ্যের নাগালা এলাকায়।

শুক্রবার (২৮ এপ্রিল) এপি তাদের প্রতিবেদনে জানায়, হত্যাকাণ্ড ও অপহরণের ঘটনাটি ঘটেছে মূলত বৃহস্পতিবার (২৭ এপ্রিল)। বন্দুকধারীদের হামলায় সেনাবাহিনীর কয়েকজন সদস্যও গুলিবিদ্ধ হন। কোনো গোষ্ঠি এ হামলার দায় স্বীকার করেনি।

রাজ্য সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা ডেভিড ওলোফু জানিয়েছেন, বেনু রাজ্যের আপা নামক একটি গ্রামে গিয়ে বন্দুকধারীরা স্থানীয়দের ঘর-বাড়ি লক্ষ্য করে গুলি ছোঁড়ে। গ্রামবাসীরা ভয়ে পালিয়ে যেতে শুরু করলে সন্ত্রাস সৃষ্টিকারীরা ঘরবাড়িতে আগুন ধরিয়ে দেয়।

গত মার্চেও বেনু রাজ্যে ৮০ জনকে হত্যা করে বন্দুকধারীরা। কিন্তু এ হামলার দায়ও কোনো গোষ্ঠি স্বীকার করেনি।

এদিকে বোর্নো রাজ্যের নাগলা থেকে পাঁচ ত্রাণকর্মী অপহরণের শিকার হয়েছে। ইসলামী সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা এ অপহরণের সঙ্গে জড়িত। অপহৃতরা সবাই এফএইচআই ৩৬০ নামের একটি এনজিওর সদস্য ছিলেন। তাদের মধ্যে তিনজন কর্মী সদস্য; অপর দুজন ঠিকাদার। নাইজেরিয়ার জনগণকে জীবনরক্ষাকারী চিকিৎসা সেবা প্রদানে অপহৃতরা কাজ করছিলেন বলে জানিয়েছে এফএইচআই ৩৬০।

এক দশকেরও বেশি সময় ধরে বোর্নো রাজ্যে সরকারের বিরুদ্ধে বিদ্রোহ চলছে।

নাইজেরিয়ার উত্তর-পূর্ব ও মধ্যাঞ্চলের এলাকাগুলো দুর্গম হওয়ায় সশস্ত্র জঙ্গি গোষ্ঠীগুলো সহসাই হামলা চালায়। নতুন এ হামলার জন্য ফুলানি পশুপালক একটি গোষ্ঠীকে দায়ী করেছে নাইজেরিয়ার সরকার।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।