ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সুদানে দুই বাহিনীর লড়াই, জনজীবনে সংকট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৫ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২৩
সুদানে দুই বাহিনীর লড়াই, জনজীবনে সংকট

সুদানে সেনাবাহিনী ও আধা সামরিক বাহিনীর লড়াই টানা চার দিন ধরে চলছে। চলমান এই সংঘাতের কারণে জনজীবনে সংকট নেমে এসেছে।

রাজধানী খার্তুমের এক বাসিন্দা জানিয়েছেন, সেখানে পান করার জন্য কোনো পানি নেই। নিজের দুই বছর বয়সী সন্তানের জন্য এক বোতল পানি জমিয়ে রেখেছিলেন খার্তুমের নারী দুয়া তারিক। গতকাল সকালের দিকে সে পানিও ফুরিয়ে গেছে।  

সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনী র‍্যাপিড সাপোর্ট ফোর্সের (আরএসএফ) মধ্যে এখন পর্যন্ত সমঝোতার কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। এর মধ্যে শোনা যাচ্ছে, রাজধানীর কয়েকটি এলাকায় লুটপাট চালাচ্ছে আরএসএফ।

বিমানবন্দরের চারপাশে আবাসিক এলাকার বাসিন্দা, কর্মকর্তা-কর্মচারী ও একটি ক্যান্সার হাসপাতালের রোগীরা সংঘাতের কারণে আটকা পড়েছেন।

খার্তুমের আল-জারা হাসপাতালে চিকিৎসা নিতে এসেছেন এক নারী। তিনি জানান, পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে। খাবার কিংবা ওষুধের কোনো ব্যবস্থা নেই। এই হাসপাতাল লোকজনে পরিপূর্ণ। আরএসএফের হামলার কারণে একটি হাসপাতাল থেকে এ হাসপাতালে ভিড় করেছে রোগীরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) জানিয়েছে, সরবরাহ সংকটের কারণে সারা দেশের সাতটিরও বেশি অঙ্গরাজ্যে সমস্যা তৈরি হয়েছে।

সুদানে ডাব্লিউএইচওর প্রতিনিধি ডা. নিমা সায়েদ আবিদ বলেন, ‘এখন বেশির ভাগ হাসপাতাল থেকে ওষুধের সরবরাহ, রক্ত, অক্সিজেন ও অন্যান্য গুরুত্বপূর্ণ স্বাস্থ্য সরঞ্জামের সংকটের খবর পাওয়া যাচ্ছে। ’

সূত্র- বিবিসি

বাংলাদেশ সময়: ১১১২ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।