ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বাখমুতে নতুন করে রুশ গোলাবর্ষণ, পিছু হটল ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২৩
বাখমুতে নতুন করে রুশ গোলাবর্ষণ, পিছু হটল ইউক্রেন

ঢাকা: বাখমুতে রুশ সেনাবাহিনী নতুন করে মুহুর্মুহু গোলাবর্ষণের মুখে রণাঙ্গনের কিছু এলাকা থেকে পিছু হটেছে ইউক্রেনের বাহিনী। শুক্রবার (১৪ এপ্রিল) নিয়মিত গোয়েন্দা বুলেটিনে এমন তথ্যই জানিয়েছে যুক্তরাজ্য।

 

ব্রিটিশ সামরিক গোয়েন্দা সংস্থার সর্বশেষ তথ্যে বলা হয়েছে, দোনেস্ক অঞ্চলের বাখমুত শহরে রাশিয়া আবারও গোলাবর্ষণের তীব্রতা বৃদ্ধি করেছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ও রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের মধ্যে সহযোগিতার অগ্রগতি হওয়ার পর তার নতুন করে এই হামলা চালাচ্ছে।

বিবৃতি অনুসারে, এতে ইউক্রেনীয় বাহিনী রসদ ও সামরিক সরঞ্জাম নিয়ে সংকটে পড়েছে। ফলে তারা এসব এলাকা ছাড়তে তারা বাধ্য হয়েছে এবং সুশৃঙ্খলভাবে পিছু হটেছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বাখমুত দখলের ক্ষেত্রে রুশ বাহিনীর নেতৃত্বে ওয়াগনার গ্রুপ রয়েছে বলে দাবি ব্রিটিশ সামরিক গোয়েন্দা সংস্থার। যদিও তাদের দাবি অনুযায়ী, বিগত কয়েক সপ্তাহ ধরে ভাড়াটে এই বাহিনীর প্রধান ইয়েভজেনি প্রিগোজিন, রুশ সেনাবাহিনী ও দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছ থেকে তার যোদ্ধারা প্রয়োজনীয় সহযোগিতা পাচ্ছে না বলে অভিযোগ করেছিলেন।

ব্রিটিশ গোয়েন্দা তথ্যের দাবি, বাখমুতের পশ্চিমাঞ্চলীয় কিছু এলাকার নিয়ন্ত্রণ ধরে রাখা ইউক্রেনীয় বাহিনী গত ৪৮ ঘণ্টায় ব্যাপক রুশ গোলাবর্ষণের শিকার হয়েছে। ওয়াগনার গ্রুপের ইউনিটগুলো বাখমুতের কেন্দ্রের দিকে অগ্রসর হচ্ছে। আর রুশ প্যারাট্রুপাররা শহরের আশেপাশে তাদের সহযোগিতা করছে।

যুদ্ধ শুরুর আগে বাখমুতে প্রায় ৭০ হাজার মানুষের বসবাস ছিল। পুরো শীতের সময়টাজুড়ে রুশ আক্রমণের প্রধান লক্ষ্য ছিল এই শহরটি দখল করা। কিন্তু এখনও তা পুরোপুরি দখলে নিতে পারেনি মস্কো। শহরটি দখল করতে পারলে গত আট মাসের মধ্যে এটি হবে রাশিয়ার প্রথম উল্লেখযোগ্য বিজয়।  

মস্কোর ভাষ্য, এটি ইউক্রেনের পূর্ব ডনবাস অঞ্চলে আরও বেশি এলাকা দখলের পথ খুলে দেবে। মূলত ডনবাস অঞ্চল দখল করাই চলমান যুদ্ধে মস্কোর প্রধান লক্ষ্য।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২৩
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।