ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কঙ্গোতে জঙ্গি হামলা, নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২৩
কঙ্গোতে জঙ্গি হামলা, নিহত ২০ ছবি: সংগৃহীত

কঙ্গোর পূর্ব গণতান্ত্রিক প্রজাতন্ত্রের একটি গ্রামে জঙ্গি হামলায় ২০ জন নিহত হয়েছেন। শনিবার (৮ এপ্রিল) এ হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট গোষ্ঠী।

গোষ্ঠীটি তাদের টেলিগ্রাম চ্যানেলে এক বিবৃতিতে এ হামলার দায় স্বীকার করেছে।

গত শুক্রবার বেনির উপকণ্ঠে অবস্থিত মুসান্দাবা গ্রামে এ হামলার ঘটনাটি ঘটে। বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে হওয়া এ ধরনের সহিংসতার জন্য সেনাবাহিনী এবং স্থানীয় কর্তৃপক্ষ উগান্ডার সশস্ত্র গোষ্ঠী অ্যালাইড ডেমোক্রেটিক ফোর্সেস (এডিএফ)-কে দায়ী করে থাকে। কঙ্গোর পূর্বাঞ্চলীয় এ গোষ্ঠীটি ইসলামিক স্টেটের প্রতি আনুগত্যের অঙ্গীকার করেছে।

বেনি টেরিটরির সামরিক প্রশাসক কর্নেল চার্লস ওমেওঙ্গা বলেছেন, শুক্রবার মুসান্দাবা গ্রামে আমরা প্রায় ২০ জনকে মৃত পেয়েছি। তিনি এ হামলার জন্য এডিএফকে দায়ী করেন।

স্থানীয় অ্যাক্টিভিস্ট জানভিয়ের কাসেরেকা কাসাইরিও বলেন, কাছের হাসপাতালে ২২টি মরদেহ পাওয়া গেছে।

উত্তর কিভু অঞ্চলের একজন সেনা মুখপাত্র অ্যান্টনি মওয়ালুশে বলেছেন, হামলাকারীরা সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষ এড়াতে ছুরি ব্যবহার করেছে।

সংঘাত আক্রান্ত দুটি প্রদেশের একটিতে এ হামলা হয়েছে। যেখানে কঙ্গো সহিংসতা বন্ধ করার প্রয়াসে এক বছরেরও বেশি সময় আগে সামরিক প্রশাসনের সঙ্গে বেসামরিক কর্তৃপক্ষ কাজ করছে।

এ সপ্তাহে, কঙ্গোতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন প্রতিবেশী ইতুরি প্রদেশে এডিএফের সংঘটিত আরেকটি গণহত্যার নিন্দা করেছে, ওই হামলায় ৩০ জন নিহত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২৩
জেএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।