ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইরান সফরে সৌদির প্রতিনিধিদল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১১ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২৩
ইরান সফরে সৌদির প্রতিনিধিদল

চীনের মধ্যস্থতায় অবশেষে বরফ গলতে শুরু করেছে ইরান ও সৌদি আরবের। ইতোমধ্যে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী বেইজিংয়ে সাক্ষাৎও করেছেন।

এবার ইরানের রাজধানী তেহরান সফরে গেছে সৌদি আরবের একটি প্রতিনিধিদল। আবারও কূটনৈতিক মিশন চালু করার পরিকল্পনা করছে দুই দেশ। সেই প্রক্রিয়ার অংশ হিসেবেই দুই দেশের মধ্যে চলছে দফায় দফায় আলোচনা।

ইরানে প্রতিনিধিদল পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করেছে রিয়াদের পররাষ্ট্র মন্ত্রণালয়। কূটনৈতিক মিশন চালুর সেই আলোচনা এগিয়ে নিতেই সৌদি প্রতিনিধিরা ইরানে সফরে গেছে।

চীনের মধ্যস্থতায় চলতি বছরের ১০ মার্চ প্রথম কূটনৈতিক সম্পর্ক স্থাপনের বিষয়ে রাজি হয় ইরান ও সৌদি। সৌদির প্রতিনিধিদল ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রোটোকল প্রধানের সঙ্গে সে বিষয়ে আলোচনা করতেই দেখা করেছে।

সৌদি আরব ২০১৬ সালের জানুয়ারি মাসে তেহরানের সৌদি দূতাবাস ও মাশাহদের সৌদি কনস্যুলেটে একদল উত্তেজিত জনতার হামলার অজুহাতে ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে।

বাংলাদেশ সময়: ১০০৯ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।