ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বিশ্ববাজারে সোনার দামে বড় উত্থান

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২৩
বিশ্ববাজারে সোনার দামে বড় উত্থান

বিশ্বজুড়ে ব্যাংক-সংকট ও অর্থনৈতিক অনিশ্চয়তায় থেমে থেমে বাড়ছে সোনার দাম। বুধবার আন্তর্জাতিক বাজারে আবার বেড়েছে মূল্যবান এই ধাতুর দাম।

ট্রেডিং ইকোনমিকস জানায়, বুধবার সোনার দাম বেড়ে প্রতি আউন্স দাঁড়ায় ২ হাজার ৩০ ডলারে, যা এক বছরের মধ্যে সর্বোচ্চ দাম।  

গত দুই দিনে মূল্যবান এই ধাতুর দাম বেড়েছে ৩৫ ডলার, এক সপ্তাহে বাড়ল ৩ দশমিক ৪০ শতাংশ এবং এক মাসে বাড়ল ৯ দশমিক ৯৬ শতাংশ। এতে দেশের বাজারেও আবার বাড়তে পারে সোনার দাম।

ট্রেডিং ইকোনমিকস জানায়, সম্প্রতি যুক্তরাষ্ট্রের কর্মসংস্থান নিয়ে যে পরিসংখ্যান প্রকাশ হয়েছে তাতে আসন্ন মন্দার আভাস পাওয়া যায়। চাকরির বাজারে কর্মীর চাহিদা এক কোটির নিচে নেমেছে, যা ২০২১ সালের ফেব্রুয়ারির পর প্রথম।  

এতে আশা করা হচ্ছে, দেশটির কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ সুদের হার আর বাড়াবে না। এ ছাড়া গত ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের কারখানার অর্ডারও কমেছে, যা অর্থনীতি ক্রমেই দুর্বল হওয়ার ইঙ্গিত দিচ্ছে।

অন্যদিকে সাম্প্রতিক ব্যাংক-সংকটেও বাজারে অনিশ্চয়তা বিরাজ করছে। এ অবস্থায় বিনিয়োগকারীরা নিরাপদ বিনিয়োগে ঝুঁকে পড়ায় সোনার দাম ঊর্ধ্বমুখী।  

ভারতের কামা জুয়েলারির এমডি কলিন শাহ বলেন, সোনার মূল্যবৃদ্ধির প্রাথমিক কারণ হচ্ছে ডলারের সূচক নিম্নমুখী থাকা। ডলারের দাম দুই মাসে সর্বনিম্ন হয়েছে।  

এতে গুঞ্জন ছড়াচ্ছে যে ফেড সুদের হার শুধু আগের অবস্থায়ই রাখবে না, উপরন্তু ২০২৩ সালের শেষ নাগাদ আবার কমাতে পারে। ফলে নিরাপদ ও অনিশ্চয়তার ঢাল হিসেবে আকর্ষণ বাড়ছে সোনার।

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২৩
আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।