ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

অবশেষে আলোচনায় বসলো ইরান ও সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৭ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২৩
অবশেষে আলোচনায় বসলো ইরান ও সৌদি আরব

চীনের মধ্যস্থতায় অবশেষে আলোচনায় বসেছে দুই তিক্ত প্রতিদ্বন্দ্বী ইরান ও সৌদি আরব।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) বেইজিংয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান ও সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আলোচনায় বসেছেন বলে জানিয়েছে বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৬ সালের পর প্রথমবারের মতো আলোচনায় বসেছে দুই দেশের উচ্চপর্যায়ের মন্ত্রীরা।

সৌদি আরব ২০১৬ সালের জানুয়ারি মাসে তেহরানের সৌদি দূতাবাস ও মাশাহদের সৌদি কনস্যুলেটে একদল উত্তেজিত জনতার হামলার অজুহাতে ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে।

এদিকে সৌদির আল-এখবারিয়া টিভি একটি সংক্ষিপ্ত ভিডিও সম্প্রচার করেছে। ভিডিওতে দেখা গেছে, ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান ও সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান চীনে একে অপরকে শুভেচ্ছা জানাচ্ছেন।

এর আগে গত মাসে, চীনে নিম্ন স্তরের আলোচনার সময়ও দুই দেশ কূটনৈতিক সম্পর্ক পুনরায় স্থাপনে সম্মত হয়। বেইজিংয়ে রিয়াদ ও তেহরানের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার বিষয়ে একটি চুক্তি সই হয়। চীন ওই চুক্তি সইকে স্বাগত জানিয়েছে।

শর্ত ছিল দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে বসবেন এবং চুক্তি সইয়ের দুই মাসের মধ্যে কূটনৈতিক মিশন বিনিময় করবেন। সেই শর্ত অনুযায়ী আজ বৈঠকে বসেছেন ইরান ও সৌদির পররাষ্ট্রমন্ত্রীরা।

বাংলাদেশ সময়: ১১৪৪ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।