ঢাকা, বৃহস্পতিবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে এক রাতে ৪০ টর্নেডোর আঘাত, ৩ মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, এপ্রিল ১, ২০২৩
যুক্তরাষ্ট্রে এক রাতে ৪০ টর্নেডোর আঘাত, ৩ মৃত্যু

যুক্তরাষ্ট্রের ৬ রাজ্যে পরপর ৪০টি টর্নেডো আঘাত হেনেছে।   শুক্রবার (৩১ মার্চ) রাতের এ ঘটনায় নিহত হয়েছেন তিনজন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি যুক্তরাষ্ট্রের ঝড় পূর্বাভাস কেন্দ্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।

শনিবার (১ এপ্রিল) প্রতিবেদনে বলা হয়, মিসৌরি, আরকানসাস, টেনেসি ও ইলিনয়সসহ ছয়টি রাজ্য শুক্রবার রাতে তাণ্ডব চালিয়েছে অন্তত ৪০টি টর্নেডো। আরকানসাসে ২ জন মারা গেছে, ইলিনয়ের অ্যাপোলো থিয়েটারের ছাদ ধসে একজন নিহত হন।

ওই থিয়েটারে ২৬০ জনের মতো উপস্থিত ছিলেন। তাদের মধ্যে হাসপাতালে ভর্তি করা হয়েছে ২৮ জনকে।

আরকানসাসে দুজনের মৃত্যুর খবর নিশ্চিত করে রাজ্যের গভর্নর সারাহ হুকাবে। তিনি আরও জানান, এ রাজ্যে অন্তত ২৮ হন আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। বহু বাড়ি-ঘর বিদ্যুৎ বিচ্ছিন্ন। এ পরিস্থিতিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে রাজ্যে।

একই পরিস্থিতি মিসৌরি রাজ্যেও। সেখানে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। প্রায় হাজার ঘর-বাড়ি বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে।

টেনেসি-ইলিনয়স আরও এক রাজ্যে টর্নেডোর আঘাতে ঘরবাড়ি ও রাস্তাঘাটের মারাত্মক ক্ষয়ক্ষতি হয়েছে। বিদ্যুৎহীন হয়ে পড়েছে টর্নেডো কবলিত অঞ্চলগুলো।

এক সপ্তাহ আগে যুক্তরাষ্ট্রের মিসিসিপিতে ভয়াবহ টর্নেডো আঘাত হেনেছিল। এ সময় অন্তত ২৬ জনের মৃত্যু হয়। গতকাল এ রাজ্যের টর্নেডো কবলিত অঞ্চল পরিদর্শন করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, এপ্রিল ১, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।