ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যে কারণে রাশিয়াকে পরমাণু অস্ত্র মোতায়েনের অনুমতি দিয়েছে বেলারুশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৫ ঘণ্টা, মার্চ ২৯, ২০২৩
যে কারণে রাশিয়াকে পরমাণু অস্ত্র মোতায়েনের অনুমতি দিয়েছে বেলারুশ

বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েন করবে রাশিয়া। সম্প্রতি এমন ঘোষণাই দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তার এই ঘোষণায় তীব্র নিন্দা ও উদ্বেগ জানিয়েছে পশ্চিমা দেশগুলো।

কিন্তু কেন রাশিয়াকে এ অনুমতি দেওয়া হলো সে বিষয়ে নিজেদের বক্তব্য তুলে ধরেছে বেলারুশ। এই পদক্ষেপের পেছনে কারণ হিসেবে পশ্চিমাদের বিরুদ্ধেই অভিযোগ তুলেছে দেশটি।

বেলারুশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, নজিরবিহীন পশ্চিমা চাপের কারণেই তারা বাধ্য হয়ে রাশিয়াকে পারমাণবিক অস্ত্র মোতায়েনের অনুমতি দিয়েছে।

তবে এই অস্ত্র মোতায়েন করা হলেও তাতে আন্তর্জাতিক চুক্তির বরখেলাপ করা হয়নি বলেও দাবি করেছে দেশটি।

বেলারুশের পররাষ্ট্র মন্ত্রণালয় আরও জানায়, বেলারুশ তার নিজস্ব নিরাপত্তা ও প্রতিরক্ষা সক্ষমতা জোরদার করতে রাশিয়ার আহ্বানে সাড়া দিতে বাধ্য হয়েছে।

বেলারুশের পররাষ্ট্রমন্ত্রী এক বিবৃতিতে বলেছেন, গত আড়াই বছরে, বেলারুশ প্রজাতন্ত্র মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও তার ন্যাটো মিত্রদের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলোর রাজনৈতিক, অর্থনৈতিক ও তথ্য চাপের শিকার হয়েছে। এমন পরিস্থিতিতে বেলারুশ তার নিজস্ব নিরাপত্তা ও প্রতিরক্ষা ক্ষমতা জোরদারে প্রতিক্রিয়া জানাতে বাধ্য হয়েছে।

রাশিয়া ছাড়াও বেলারুশের সঙ্গে বড় সীমান্ত রয়েছে ইউক্রেনেরও।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে তাদের সামরিক অভিযান শুরু করে, যা পরে যুদ্ধে রূপ নেয়। আক্রমণের জন্য তারা বেলারুশকেও ব্যবহার করেছে বলে ইউক্রেনের অভিযোগ রয়েছে।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১০২৩ ঘণ্টা, মার্চ ২৯, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।