ঢাকা, মঙ্গলবার, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩০, ০৬ জুন ২০২৩, ১৭ জিলকদ ১৪৪৪

আন্তর্জাতিক

সুপেয় পানি পাচ্ছে না ২৩০ কোটি মানুষ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৪ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৩
সুপেয় পানি পাচ্ছে না ২৩০ কোটি মানুষ ছবি: সংগৃহীত

সারা বিশ্বের প্রায় ২৩০ কোটি মানুষ সুপেয় পানি পাচ্ছে না এবং ৩৬০ কোটি মানুষের নিরাপদ স্যানিটেশন ব্যবস্থা নেই।

বিশ্বব্যাংকের ওয়েবসাইটে দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়, নিরাপদ পানি ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের অভাবে বিশ্বজুড়ে উন্নয়ন হুমকির মুখে পড়েছে। যে প্রভাব মোকাবিলায় প্রতিবছর বিশ্বব্যাপী ৫০০ বিলিয়ন মার্কিন ডলার খরচ করা হচ্ছে। জলবায়ু পরিবর্তন এবং ক্রমবর্ধমান জনসংখ্যা বৃদ্ধি খরা ও বন্যা সমস্যা আরও জটিল করে তুলেছে। ফলে জরুরি প্রয়োজনে পানি সমস্যার নিরসন করতে হবে।

উন্নয়নশীল দেশগুলোতে সুপেয় পানির জন্য বহুমুখী উৎসে অর্থায়নে প্রতিশ্রুতিবদ্ধ বিশ্বব্যাংক গ্রুপ। নিরাপদ পানি-সুরক্ষিত বিশ্বের জন্য কাজ করছে বৈশ্বিক ঋণদাতা গোষ্ঠীটি। সেই লক্ষ্যে অংশীদারদের সঙ্গে কাজ করে যাচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সুপেয় পানি এবং নিরাপদ স্যানিটেশনের অভাব মানবজাতিকে ধীরে ধীরে মৃত্যুর দিকে ধাবিত করতে পারে। যে কারণে ২০১৯ সালে সারাবিশ্বে ১৫ লাখ মানুষ মারা যায়। সুপেয় পানির জন্য ১ বিলিয়ন ডলার বিনিয়োগ করলে রিটার্ন আসে ৩ বিলিয়ন। প্রত্যন্ত অঞ্চলে নিরাপদ পানিতে অর্থ খাটালে আরও বেশি রিটার্ন পাওয়া যায়।

পানি কৃষিকাজে অপরিহার্য। শারীরিক সুস্থতায় তা জরুরি। এ কারণে পানির অপর নাম জীবন। সর্বোপরি স্বাস্থ্য খাতে ইতিবাচক ফল পেতে বিশুদ্ধ পানি, নিরাপদ স্যানিটেশন ও ভালো স্বাস্থ্যবিধি বাধ্যতামূলক।

বাংলাদেশ সময়: ০৭৪৪ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৩
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa