ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেন ও পশ্চিমারা শান্তি আলোচনার জন্য প্রস্তুত নয়: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩
ইউক্রেন ও পশ্চিমারা শান্তি আলোচনার জন্য প্রস্তুত নয়: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির মনে করেন, ইউক্রেনের জন্য চীনের প্রস্তাবিত শান্তি পরিকল্পনা যুদ্ধ বন্ধের ভিত্তি হতে পারে।

তবে তিনি বলেছেন, যখন পশ্চিমা বিশ্ব ও কিয়েভ প্রস্তুত হবে, তখন চীনের শান্তি পরিকল্পনার অনেক বিধান নেওয়া যেতে পারে।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে মঙ্গলবার দ্বিতীয় দফা বৈঠকের পর এ কথা বলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

পুতিন বলেন, শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে শান্তি পরিকল্পনা ব্যাপক গুরুত্ব পেয়েছে। চীনের শান্তি পরিকল্পনার অনেক বিধান ইউক্রেনে সংঘাত নিরসনের ভিত্তি হিসেবে গ্রহণ করা যাবে, যদি পশ্চিমা বিশ্ব ও কিয়েভ এর জন্য প্রস্তুত হয়। তবে রাশিয়া এখনো অন্য পক্ষ থেকে তেমন প্রস্তুতি দেখতে পায়নি।  

ইউক্রেনে সংঘাত নিয়ে চীনের অবস্থান নিয়ে যা বললেন শি জিনপিং

রুশ নেতার পাশে দাঁড়িয়ে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, যে তার সরকার শান্তি ও সংলাপের পক্ষে।

ইউক্রেনে সংঘাত পরিস্থিতিতে চীনের অবস্থান যে ‘পক্ষপাতহীন’ সেই কথা আবারও উল্লেখ করেন তিনি। তিনি বলেন, নিরপেক্ষ অবস্থানে থেকে শান্তি প্রতিষ্ঠায় বেইজিং ভূমিকা রাখতে চায়।

ইউক্রেন যুদ্ধ অবসান নিয়ে গত মাসে চীন যে ১২ দফা প্রস্তাব দেয় তাতে ইউক্রেন থেকে রুশ সেনা প্রত্যাহারের বিষয়ে সুনির্দিষ্ট কিছু উল্লেখ নেই। বরং এতে সব রাষ্ট্রের সার্বভৌমত্বকে সম্মান জানানো, এবং সব পক্ষকে যৌক্তিক আচরণ করার বলা হয়েছে।

অন্যদিকে, ইউক্রেন চাইছে কোনো ধরনের শান্তি আলোচনার আগে রাশিয়া যেন ইউক্রেনের ভূখণ্ড থেকে সেনা প্রত্যাহার করে নেয়। কিন্তু সেজন্য রাশিয়া প্রস্তুত- এমন ইঙ্গিত এখনও পর্যন্ত মেলেনি।

সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছিলেন, রাশিয়া সেনা প্রত্যাহারের আগে শান্তি আলোচনার প্রস্তাব দেওয়া মানে রাশিয়ার কৌশলগত পদক্ষেপে সমর্থন দেওয়া।

অনেক বিশ্লেষক মনে করেন, বেইজিংয়ের শান্তি পরিকল্পনা আসল উদ্দেশ্য আড়াল করার জন্য একটা ধোঁয়াটে পর্দার মতো এবং এই পরিকল্পনাকে সামনে রাখলে চীনের পক্ষে রাশিয়ার আক্রমণকে সমর্থন করা সহজ হবে।

বাংলাদেশ সময়: ১০ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।