ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

শি রাশিয়ায়, কিশিদা ইউক্রেনে; কার সঙ্গে কে?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
শি রাশিয়ায়, কিশিদা ইউক্রেনে; কার সঙ্গে কে?

ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর রাশিয়ায় প্রথম রাষ্ট্রীয় সফরে গেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। এদিকে, ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করতে ইউক্রেন যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

মঙ্গলবার (২১ মার্চ) আকস্মিকভাবে তিনি ইউক্রেনের উদ্দেশে রওনা দেন, তাও আবার ভারত থেকে। এদিন আবার রুশ প্রেসিডেন্টের সঙ্গে চীনা প্রেসিডেন্ট আবারও বৈঠকে বসবেন বলে জানা গেছে।

এ অবস্থায় কোন পক্ষ কাকে সমর্থন দিচ্ছে, তা নিয়ে উঠেছে প্রশ্ন। শক্তির দিক থেকে কোনো দেশই কাউকে ছাড়িয়ে নয়। যুদ্ধাবস্থায় ইউরোপের দুই রাষ্ট্র নেতার সঙ্গে এশিয়ার দুই শক্তিধর রাষ্ট্র প্রধানের সাক্ষাতে পরিস্থিতি কোন দিকে মোড় নেবে, তা নিয়েও বিস্তর আলোচনায় বিশ্লেষকরা।

জাপানের পাবলিক ব্রডকাস্টার এনএইচকে জানিয়েছে, কিশিদা ইতোমধ্যেই ভারত ছেড়ে ইউক্রেনের পথে রয়েছেন। এর আগে তিনি ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটি জাপানের প্রধানমন্ত্রীর প্রথম ইউক্রেন সফর। এমনকি এটি জি-৭ গ্রুপের কোনো এশীয় সদস্যের প্রথম ইউক্রেন সফর।

এর আগে ইউক্রেনের ওপর মস্কোর আক্রমণের বিরুদ্ধে কথা বলেছিলেন জাপানের প্রধানমন্ত্রী কিশিদা। গত বছর সতর্ক করে তিনি বলেছিলেন, আজ ইউক্রেন, আগামীকাল পূর্ব এশিয়া হতে পারে।

তার আগে গতকাল সোমবার (২০ মার্চ) চীনা প্রেসিডেন্ট শি জিনপিং রাশিয়ার মস্কোয় পৌঁছান। সেখানে গিয়ে তিনি নিজ সফরের বিষয়ে বলেন, এটি দ্বিপাক্ষিক সম্পর্কে নতুন গতি দেবে। যদিও চীনের সঙ্গে রাশিয়ার সম্পর্ক আগে থেকেই বেশ জোরদার। সম্প্রতি গুঞ্জন ওঠে, ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়াকে অস্ত্র দেবে চীন।

যদিও দেশটি এ গুঞ্জন উড়িয়ে দেয়। কিন্তু শি’র রাশিয়া সফর, কিছুটা হলেও নৌকার পালে হাওয়া দেয়।

সোমবার স্থানীয় সময় দুপুরের দিকে বিশেষ একটি উড়োজাহাজে শি জিন পিং রাশিয়ায় পৌঁছান। মস্কো বিমানবন্দরের রানওয়েতে তিনি রাশিয়ার সরকারি গণমাধ্যমসহ সাংবাদিকদের সঙ্গেও কথা বলেন। তিনি বলেন, আমি আত্মবিশ্বাসী, এই সফর ফলপ্রসূ হবে এবং চীন-রাশিয়ার সুস্থ ও স্থিতিশীল সম্পর্কে নতুন গতি দেবে।  

এ সময় তিনি চীন ও রাশিয়াকে ভালো প্রতিবেশী এবং নির্ভরযোগ্য অংশীদার হিসেবে আখ্যা দেন। সফররত শি জিনপিংকে প্রিয় বন্ধু বলেও সম্বোধন করেন পুতিন। শি’ও তাই। পুতিনের সঙ্গে বৈঠকে তেল, সামরিক খাতে কৌশলগত সহযোগিতা ও ইউক্রেন ইস্যুতে শি’র আলোচনার কথা রয়েছে।

এর আগে ইউক্রেন সংকট সমাধানে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ১২ দফা পরিকল্পনার কথা বলেছিলেন। বন্ধুপ্রতীম রাষ্ট্রের প্রধান সফরের সময় সে কথা ফের শিরোনামে নিয়ে এসেছেন পুতিন। তিনি বলেছেন, চীনের পরিকল্পনাগুলো নিয়ে তিনি আলোচনা করবেন। মঙ্গলবার মস্কোয় নৈশভোজের পর বৈঠক করার পরিকল্পনা রয়েছে শি-পুতিনের। হয়ত সেখানেই তাদের বিষয়গুলো নিয়ে আলোচনা হতে পারে।

শির এ সফরে চীন-রাশিয়ার মধ্যে একাধিক চুক্তির আলোচনায়ও রয়েছে সংবাদের শিরোনামে। বিশেষ করে জ্বালানি খাতে বড় চুক্তির আশা করছে রাশিয়া। কারণ, ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে রুশ জ্বালানির সবচেয়ে বড় গ্রাহক হয়ে উঠেছে চীন। পশ্চিমা রাশিয়ার জ্বালানি নিষিদ্ধ করায় পোয়া বারো অবস্থায় চীনের। দেশটি রাশিয়া থেকে স্বল্পমূল্যে ব্যাপকহারে জ্বালানি ক্রয় করছে।

চীনের শুল্ক বিভাগের তথ্যমতে, চলতি বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে রাশিয়া থেকে দৈনিক ১ দশমিক ৯৪ মিলিয়ন ব্যারেল তেল আমদানি করেছে চীন। ২০২২ সালের একই সময়ে ছিল ১ দশমিক ৫৭ ব্যারেল তেল কিনেছিল এশিয়ার এ দেশটি। ২০২২ সালে রুশ পাইপলাইনের মাধ্যমে গ্যাস ও তরলীকৃত প্রাকৃতিক গ্যাস আমদানি করে চীন।   চীনে রুশ কয়লা আমদানি বেড়েছে ২০ শতাংশ।

এদিকে, জাপান ও যুক্তরাষ্ট্র সাম্প্রতিক বছরগুলোয় আঞ্চলিক নিরাপত্তা ও গোয়েন্দা সহযোগিতার ক্ষেত্রে একসঙ্গে কাজ করছে।  

তাই শি-পুতিনের সম্পর্ককে ভালো চোখে দেখছে না যুক্তরাষ্ট্র। গত শুক্রবার দেশটি সতর্ক করে দিয়ে বলেছে, চীনের শান্তি পরিকল্পনা স্থবির কৌশল হতে পারে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, কথিত যুদ্ধ বন্ধে চীন বা অন্য কোনো দেশের সমর্থনে রাশিয়ার কৌশলগত পদক্ষেপে বিশ্বের বোকা হওয়া উচিত হবে না। যুদ্ধবিরতির আহ্বানের মধ্যে ইউক্রেন থেকে রাশিয়ার সৈন্যদের সরানোর বিষয়টি নেই।     

আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) পুতিনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের দায়ে গ্রেফতারি পরোয়ানা জারি করার পরপরই ক্রেমলিন সফর করছেন শি জিনপিং। ওয়াশিংটন শি জিনপিংয়ের এই সফরের নিন্দা জানিয়েছে। আরও অপরাধ করার সুযোগ দিয়ে বেইজিং মস্কোকে ‘বিশেষ সুরক্ষা’ দিচ্ছে বলেও মন্তব্য যুক্তরাষ্ট্রের।

সূত্র: আল জাজিরা, বিবিসি, এপি

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।