ঢাকা, রবিবার, ২৮ জ্যৈষ্ঠ ১৪৩০, ১১ জুন ২০২৩, ২২ জিলকদ ১৪৪৪

আন্তর্জাতিক

পুতিন বললেন, বিনামূল্যে আফ্রিকায় শস্য দেবে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
পুতিন বললেন, বিনামূল্যে আফ্রিকায় শস্য দেবে রাশিয়া ভ্লাদিমির পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, কৃষ্ণ সাগর দিয়ে শস্য পরিবহন চুক্তির মেয়াদ আগামী মে মাসের মধ্যে না বাড়লে তার দেশ আফ্রিকার দেশগুলোকে বিনামূল্যে শস্য দেবে। খবর আল জাজিরা।

 

সোমবার রাশিয়া-আফ্রিকা পার্লামেন্টারি কনফারেন্সে এ কথা বলেন তিনি। পুতিন বলেন, শস্য রপ্তানির ক্ষেত্রে চুক্তির অধীনে স্বল্প পরিমাণই আফ্রিকায় পৌঁছেছিল। চুক্তি নবায়নের জন্য রাশিয়ার শর্তপূরণ ছিল আফ্রিকার স্বার্থে।  

মস্কো বলেছে, অর্থ স্থানান্তরের ক্ষেত্রে সুইফট সমস্যার সমাধান এবং অন্যান্য নিষেধাজ্ঞা তুলে না নিলে আগামী মে মাসের মধ্যে  মস্কো শস্য চুক্তি নবায়নে রাজি হবে না।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটে বলেছে, অভ্যন্তরীণ কৃষি রপ্তানি স্বাভাবিককরণে অগ্রগতির অভাবের যে কথা বলা হচ্ছিল, তার বিপরীতে গিয়ে চুক্তির মেয়াদ ১৮ মে পর্যন্ত ৬০ দিন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে মস্কো।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর দেশটি থেকে শস্য রপ্তানি বন্ধ হয়ে যায়। তখন বিশ্ববাজারে শস্যের সরবরাহ কমে যায়। ফলে দাম আকাশ ছুঁয়ে যায়। এই সংকট নিরসনে উদ্যোগ নেয় জাতিসংঘ ও তুরস্ক। তাদের মধ্যস্থতায় ইউক্রেনের শস্য রপ্তানির সুযোগ দিয়ে রাশিয়ার সঙ্গে চুক্তি করা হয়।

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa