ঢাকা, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১০ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

একে অপরকে ‘প্রিয় বন্ধু’ বললেন পুতিন-শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
একে অপরকে ‘প্রিয় বন্ধু’ বললেন পুতিন-শি জিনপিং

রাশিয়ার সফররত শি জিনপিং বলেছেন, তিনি এই বিষয়ে নিশ্চিত যে, আগামী বছর প্রেসিডেন্ট নির্বাচনের আগে নাগরিকদের সমর্থন পুতিন উপভোগ করবেন। সোমবার ক্রেমলিনে পুতিনের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

দোভাষীর মাধ্যমে শি বলেন, আমি জানি, আগামী বছর আপনার দেশে আরেকটি প্রেসিডেন্ট নির্বাচন হতে যাচ্ছে। আপনার জোরালো নেতৃত্বের জন্য ধন্যবাদ। গত কয়েক বছরে রাশিয়া তাৎপর্যপূর্ণ অগ্রগতি অর্জন করেছেন। আমি নিশ্চিত যে, রাশিয়ার জনগণ আপনার ভালো প্রচেষ্টায় সমর্থন দেবে।

পুতিনকে ‘প্রিয় বন্ধু’ বলে ডেকেছেন শি। পুতিনও একইভাবে তার অতিথিকে ‘প্রিয় বন্ধু’ বলেই সম্বোধন করেছেন। চীনকে সমর্থনের ঘোষণার জন্য পুতিনকে ধন্যবাদ জানিয়েছেন শি। তিনি বলেছেন, মস্কোর সঙ্গে বেইজিংয়ের ঘনিষ্ট সম্পর্ক থাকা উচিত।  

পুতিন চীনা প্রেসিডেন্টকে বলেন, ইউক্রেন সংঘাত সমাধানে চীনের প্রস্তাবকে তিনি সম্মানের সঙ্গে দেখেন। অনানুষ্ঠানিক কথোপকথনে পুতিন বলেন, সাম্প্রতিক দশকে চীনের দ্রুত উন্নয়নের জন্য রাশিয়া কিছুটা ঈর্ষান্বিত।

রাশিয়া ও চীনের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক যখন যেকোনো সময়ের চেয়ে ঘনিষ্ঠ, তখনই শি মস্কো সফর করছেন। প্রেসিডেন্ট পুতিন ও শি জিনপিং বৈঠকে তেল, সামরিক খাতে কৌশলগত সহযোগিতাসহ বেশ কয়েকটি ইস্যুতে কথা বলতে পারেন বলে জানা গেছে।

সোমবার স্থানীয় সময় দুপুরের দিকে বিশেষ একটি উড়োজাহাজে শি জিন পিং রাশিয়ায় পৌঁছান। মস্কো বিমানবন্দরের রানওয়েতে তিনি রাশিয়ার সরকারি গণমাধ্যমসহ সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩ 
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।