ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

তুরস্কে ভূমিকম্পদুর্গত এলাকায় বন্যা, নিহত ১৪

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৩ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৩
তুরস্কে ভূমিকম্পদুর্গত এলাকায় বন্যা, নিহত ১৪

তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ভূমিকম্পদুর্গত এলাকায় আকস্মিক বন্যা দেখা দিয়েছে। বন্যায় এখন পর্যন্ত শিশুসহ ১৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

নিহতদের সবাই ভূমিকম্পের পর থেকে তাঁবু ও কনটেইনারে বসবাস করছিলেন।

বৃহস্পতিবার (১৬ মার্চ) আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে, মঙ্গলবার (১৪ মার্চ) রাত থেকে প্রবল বৃষ্টিপাতের জেরে এ বন্যার সৃষ্টি হয়েছে।

বন্যায় তলিয়ে গেছে দেশটির দক্ষিণপূর্বাঞ্চলের অসংখ্য ঘরবাড়ি, হাসপাতাল, ব্যবসাপ্রতিষ্ঠান। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন ভূমিকম্পে ঘর হারিয়ে তাঁবু ও কনটেইনারে বসবাস করা মানুষেরা। এদের অনেক জন নিখোঁজ রয়েছেন।

তুরস্কের সরকারি কর্মকর্তারা জানিয়েছে, সিরিয়ার সীমান্তসংলগ্ন সানলিউরফা এলাকায় বন্যায় ১২ জনের প্রাণ গেছে। অন্যদিকে আদিয়ামানে এক বছরের শিশুসহ দুজনের মৃত্যু হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, বাড়তে থাকা কর্দমাক্ত পানির শক্তিশালী স্রোতে ভেসে যাচ্ছেন অনেকে। ভেসে যাচ্ছে আশপাশে রাখা গাড়ি ও তাঁবু।

গত ৬ ফেব্রুয়ারি তুরস্ক ও সিরিয়ার সীমান্ত এলাকায় আঘাত হানে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। এতে তুরস্কে ৪৮ হাজারের বেশি ও সিরিয়ায় প্রায় ৬ হাজার মানুষ মারা গেছেন। ভূমিকম্পে ক্ষতিগ্রস্তরা বিভিন্ন এলাকায় তাঁবু ও কন্টেইনারে দিন কাটাচ্ছেন।

বাংলাদেশ সময়: ১১২২ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।