ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বাখমুতে লোকসান বাড়ছে ইউক্রেন-রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩০ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৩
বাখমুতে লোকসান বাড়ছে ইউক্রেন-রাশিয়ার

কয়েক মাস ধরেই ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুতে ইউক্রেনীয় বাহিনীর সঙ্গে রাশিয়ার ব্যাপক লড়াই চলছে। শহরটি বর্তমানে ইউক্রেন যুদ্ধের কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে।

যুদ্ধে উভয়পক্ষই নিজেদের সাফল্যের দাবি করেছে।

ইউক্রেনের সামরিক বাহিনী বলছে, রাশিয়ার ভাগনার ভাড়াটে গোষ্ঠী বাখমুতে এগিয়ে যাওয়ার চেষ্টা করছে, যা কয়েক মাস ধরে লড়াইয়ের কেন্দ্রস্থল।

এক ব্রিফিংয়ে তারা বলছে, ভাগনার অ্যাসল্ট ইউনিটগুলো বিভিন্ন দিক থেকে অগ্রসর হচ্ছে। আমাদের সৈন্যদের প্রতিরক্ষামূলক অবস্থান ভেদ করে শহরের কেন্দ্রস্থলে যাওয়ার চেষ্টা করছে। কিন্তু চরম যুদ্ধে আমাদের সেনারা শত্রুদের উল্লেখযোগ্য ক্ষতি সাধন করছে।

ইউক্রেনের স্থল বাহিনীর কমান্ডার কর্নেল জেনারেল অলেক্সান্ডার সিরস্কি তার মিডিয়া মিলিটারি সেন্টারের বরাত দিয়ে বলেছেন, শহরটি দখল করার সব ধরনের প্রচেষ্টা কামান, ট্যাংক এবং অন্যান্য অস্ত্র দ্বারা প্রতিহত করা হয়েছে।

এদিকে রাশিয়ার ভাড়াটে গোষ্ঠী ভাগনার বাখমুতের পূর্বাংশের বেশির ভাগের নিয়ন্ত্রণ নিয়েছে। যদিও তারা পুরো ঘেরাও করতে ব্যর্থ হয়েছে।

ভাগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন স্বীকার করেছেন যে, তার বাহিনী বাখমুতে এগিয়ে যাওয়ার চেষ্টা করছে। কারণ তারা শহরের কেন্দ্রের নিয়ন্ত্রণ নিতে চাইছে।

সোশ্যাল মিডিয়ায় দেওয়া এক পোস্টে তিনি বলেছেন, বাখমুতের পরিস্থিতি কঠিন, খুব কঠিন। শত্রু প্রতি মিটারের জন্য লড়াই করছে।

তিনি বলেন, আমরা শহরের কেন্দ্রের যত কাছে যাচ্ছি, যুদ্ধ তত কঠিন হবে। সেখানে আরও আর্টিলারি থাকবে।

এদিকে বাখমুত পৌর কর্মকর্তারা ইউক্রেনীয় মিডিয়াকে বলেছেন, ৩৩ শিশুসহ শহরটিতে এখনও চার হাজারেরও বেশি মানুষ বসবাস করছে।

বাংলাদেশ সময়: ১০২৯ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।