ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানে ছাত্রীদের ওপর বিষাক্ত গ্যাস প্রয়োগের ঘটনায় গ্রেফতার শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৯ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
ইরানে ছাত্রীদের ওপর বিষাক্ত গ্যাস প্রয়োগের ঘটনায় গ্রেফতার শতাধিক

২০২২ সালের নভেম্বর এবং চলতি বছরের ১০ মার্চের পর দুই দফায় ইরানের কয়েক ডজন স্কুলে ছাত্রীদের ওপর বিষাক্ত গ্যাস প্রয়োগের ঘটনা ঘটে। এতে হাজারো স্কুলছাত্রী বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়।

সেই ঘটনায় ১০০ জনকে গ্রেফতারের তথ্য জানিয়েছে কর্তৃপক্ষ।

এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম ডন

খবরে বলা হয়েছে, গ্যাস প্রয়োগের ঘটনায় কটু গন্ধে স্কুলছাত্রীরা দুর্বলতা, বমি-বমি ভাব, শ্বাস-প্রশ্বাসের সমস্যসহ অন্যান্য উপসর্গে ভোগেন।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমে শনিবার বলা হয়েছে, স্কুলে বিষাক্ত গ্যাস প্রয়োগের ঘটনায় কর্তৃপক্ষ শতাধিক অভিযুক্তকে গ্রেফতারের তথ্য জানিয়েছে। স্কুলছাত্রীদের ওপর গ্যাস প্রয়োগের ঘটনায় ইরান সরকার শিক্ষার্থী এবং অভিভাবকদের থেকে ব্যাপক ক্ষোভের সম্মুখীন হন।

স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের বরাতে ইরনার খবরে বলা হয়েছে,  যাদের গ্রেফতার করা হয়েছে তাদের শত্রুতামূলক দুরভিসন্ধি ছিল। ছাত্র-ছাত্রী এবং সাধারণ মানুষের ওপর তাদের সন্ত্রাস ছড়ানোর অভিপ্রায় ছিল। অদৃষ্টক্রমে গত সপ্তাহের মধ্যভাগ থেকে শনিবার পর্যন্ত বিদ্যালয়ে এ ধরনের ঘটনা হ্রাস পেয়েছে।

ইরানের স্থানীয় গণমাধ্যমের খবর অনুসারে, ঘটনার জন্য সরকার আলবেনিয়ায় নির্বাসিত বিরোধী দলীয় লোকজনকে দায়ী করেছে। তেহরান ওই গোষ্ঠীকে সন্ত্রাসী সংগঠন বলে মনে করে।

বাংলাদেশ সময়: ১২৩৯ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।