ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার সুখোই যুদ্ধবিমান কেনার চুক্তি চূড়ান্ত করল ইরান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৮ ঘণ্টা, মার্চ ১২, ২০২৩
রাশিয়ার সুখোই যুদ্ধবিমান কেনার চুক্তি চূড়ান্ত করল ইরান

রাশিয়ার কাছ থেকে সুখোই এসইউ-৩৫ যুদ্ধবিমান কেনার চুক্তি চূড়ান্ত করেছে ইরান। তেহরান ও মস্কো নিজেদের মধ্যে অর্থনৈতিক এবং প্রতিরক্ষা সহযোগিতা শক্তিশালী করার যে সিদ্ধান্ত নিয়েছে তার অংশ হিসেবে ইরানকে যুদ্ধবিমান সরবরাহ করবে রাশিয়া।

জাতিসংঘে ইরানের স্থায়ী মিশন রুশ বার্তা সংস্থা স্পুৎনিককে যুদ্ধবিমান কেনার এ তথ্য জানিয়েছে।

মিশন বলেছে, ১৯৮৮ সালে ইরাক-ইরান যুদ্ধ শেষ হওয়ার পর ইরান বিশ্বের বেশ কয়েকটি দেশের কাছে যুদ্ধবিমান কেনার প্রস্তাব দেয়। সে সময় কেবলমাত্র রাশিয়া ইরানকে যুদ্ধবিমান সরবরাহ করতে নিজের প্রস্তুতির কথা জানায়।

জাতিসংঘে ইরানের স্থায়ী মিশন আরও বলেছে, কিন্তু তখন ইরানের সমরাস্ত্র কেনার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা থাকায় তেহরানের পক্ষে রুশ যুদ্ধবিমান কেনা সম্ভব হয়নি। তবে ২০১৫ সালে পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার ভিত্তিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া ২২৩১ নম্বর প্রস্তাব অনুযায়ী ২০২০ সালের অক্টোবরে ইরানের ওপর থেকে প্রচলিত সমরাস্ত্র কেনার নিষেধাজ্ঞা উঠে যায়।

এরপর ব্যাপক আলোচনা ও দেনদরবার শেষে রাশিয়ার কাছ থেকে সুখোই যুদ্ধবিমান কেনার চুক্তি চূড়ান্ত করল ইরান।

তবে কবে কখন এ চুক্তি চূড়ান্ত হয়েছে কিংবা ঠিক কবে নাগাদ রাশিয়া ইরানকে যুদ্ধবিমান সরবরাহ শুরু করবে সে কথা ইরানের স্থায়ী মিশন জানায়নি। এছাড়া, চুক্তির বিষয়বস্তু গোপনীয় হওয়ায় এ সংক্রান্ত অন্য কোনো তথ্যও জানানো হয়নি।

বাংলাদেশ সময়: ১০৩৭ ঘণ্টা, মার্চ ১২, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।