ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বাখমুতে রুশ ফ্রন্টলাইন ভেঙে পড়তে পারে: ওয়াগনার 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, মার্চ ৬, ২০২৩
বাখমুতে রুশ ফ্রন্টলাইন ভেঙে পড়তে পারে: ওয়াগনার 

ওয়াগনার গ্রুপ জরুরিভাবে গোলাবারুদ না পেলে ইউক্রেনের পশ্চিমাঞ্চলের শহর বাখমুতে রাশিয়ার সেনাবাহিনী বিপদের মধ্যে পড়বে- সতর্ক করে দিয়েছেন ভাড়াটে গ্রুপটির প্রধান।  

ওয়াগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন বলেন, বাখমুতের কাছে রাশিয়ার ফ্রন্টলাইন ভেঙে পড়তে পারে যদি তার বাহিনী ফেব্রুয়ারির শেষ দিকের প্রতিশ্রুতি অনুযায়ী গোলাবারুদ না পায়।

এটি ক্রেমলিন এবং এই মিলিশিয়া প্রধানের মধ্যকার উত্তেজনার সর্বসাম্প্রতিক লক্ষণ।  

রোববার গোলাবারুদের সংকটের প্রসঙ্গ টেনে টেলিগ্রাম চ্যানেলে বলেন, এখন আমরা কারণ খোঁজার চেষ্টা করছি: এটি কি সাধারণ আমলাতন্ত্র নাকি  বিশ্বাসঘাতকতা।  

ওয়াগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন সবসময়ই রাশিয়ার প্রতিরক্ষা প্রধানসহ শীর্ষ কর্মকর্তাদের সমালোচনা করে থাকেন। গেল মাসে তিনি অভিযোগ তোলেন, প্রতিরক্ষামন্ত্রী সার্গেই শোইগুসহ অন্যরা তার লোকজনকে অস্ত্র দেওয়া নিয়ে বিশ্বাসঘাতকতা করেছেন।  

তিনি বলেন, যদি ওয়াগনার বাখমুত থেকে পিছু হটে, তবে পুরো ফ্রন্টলাইন ভেঙে পড়বে। রাশিয়ার স্বার্থ রক্ষায় সামরিক বাহিনীর জন্য পরিস্থিতি ভালো হবে না।

গেল সপ্তাহজুড়ে  বাখমুত ও আশপাশের এলাকায় যুদ্ধ বেড়েছে। রাশিয়ার বাহিনী কাছাকাছি সব জায়গা থেকে আক্রমণ চালিয়ে যাচ্ছে।  

যুদ্ধপূর্ব ৭০ হাজার লোকের এই শহরে রাশিয়ার জয় খরুচে শীতের আক্রমণে অন্যতম প্রধান একটি পুরস্কার হতে যাচ্ছে। রাশিয়া বলছে, লক্ষ্যগুলোর মধ্য অন্যতম দনবাসের শিল্প অঞ্চল নিয়ন্ত্রণে নিয়ে আসার ক্ষেত্রে এটি উল্লেখযোগ্য পদক্ষেপ হতে যাচ্ছে।  

কিন্তু সামরিক বিশ্লেষকরা বলেন, যা যুদ্ধে কার্যত ধ্বংস হয়ে গেছে, তার কৌশলগত মূল্য সামান্যই আছে।  

বাখমুতে ইউক্রেনের বাহিনীর কমান্ডার ভলোদিমির নাজারেঙ্কো বলেন, পিছু হটার কোনো নির্দেশ নেই। ভয়াবহ অবস্থার মধ্যেও প্রতিরোধ চলছে।  

টেলিগ্রামে এক ভিডিওতে নাজারেঙ্কো বলেন, বাখমুত এবং এর আশপাশের অবস্থা জাহান্নামসম। সোমবার ইউক্রেনের সেনাবাহিনী বলেছে, তাদের সৈন্যরা গত দিন ৯৫টি হামলা  প্রতিহত করে দিয়েছে।  

ইউক্রেনের সামরিক বিশ্লেষক ওলেহ ঝাদানব এক ভিডিওতে বলেন, বাখমুতের পরিস্থিতিকে জটিল হিসেবে ব্যাখ্যা দেওয়া যতে পারে।  

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পশ্চিমের দনবাস অঞ্চলের কষ্টদায়ক ও কঠিন যুদ্ধের জন্য তার সৈন্যদের সম্মানিত করেছেন।

জেলেনস্কি বলেন, দনবাসে যুদ্ধে সৈন্যদের সাহসিকতা, শক্তি ও সহনশীলতায় আমি বিশেষভাবে শ্রদ্ধা জানাতে চাই।  

দোতেনৎস্ক ও লুহানস্ক নিয়ে গঠিত দনবাস। পূর্ণ নিয়ন্ত্রণে না থাকলেও রাশিয়া এই অঞ্চলকে তাদের সম্প্রসারণের অন্তর্ভুক্ত হিসেবে দাবি করে আসছে।  

যুক্তরাষ্ট্র-ভিত্তিক ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার সতর্ক করে বলেছে, বাখমুতে ইউক্রেনের সরবরাহ পথ সরু হয়ে আসছে।

বাংলাদেশ সময়: ১৬১৪ ঘণ্টা, মার্চ ৬, ২০২৩
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।