ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে ৩য় দফায় ত্রাণ পাঠাল সৌদি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০০ ঘণ্টা, মার্চ ৬, ২০২৩
যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে ৩য় দফায় ত্রাণ পাঠাল সৌদি

বিমান বোঝাই করে ইউক্রেনে ত্রাণ পাঠিয়েছে সৌদি আরব। বাদশাহ ফয়সাল ত্রাণ কেন্দ্র থেকে ৩০ টন ত্রাণসামগ্রী নিয়ে বিমানটি পোল্যান্ডের রেজেসজো বিমানবন্দরে অবতরণ করে।

ত্রাণের মধ্যে জরুরি ওষুধ ছাড়াও তাঁবু এবং বিদ্যুতের জেনারেটরসহ মেডিকেল সামগ্রী রয়েছে।

সৌদির রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আনাদোলু

সৌদি আরব এর আগে আরও দু’বার ইউক্রেন ত্রাণসামগ্রী পাঠায়। সম্প্রতি সৌদির পররাষ্ট্রমন্ত্রী কিয়েভ সফর করেন। তার এ সফরের পরই ইউক্রেনে ত্রাণ পাঠানো শুরু করে সৌদি।

মধ্যপ্রাচ্যের দেশ সৌদিআরব ও পূর্ব ইউরোপের দেশ ইউক্রেন ৩০ বছর আগে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। যুদ্ধের মধ্যে গতমাসে অর্থ্যাৎ ফেব্রুয়ারিতে প্রথমবারের মতো ইউক্রেন সফরে যান সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল আল সৌদ।

সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সফরে জেলেনস্কি বলেছিলেন, সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার সাক্ষাৎ দু’দেশের মধ্যে উপকারী সংলাপের উদ্দীপক হিসেবে কাজ করবে। ইউক্রেনে শান্তি, সাবভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি সমর্থন দেওয়ার জন্য সৌদিকে ধন্যবাদ।

ইউক্রেন যুদ্ধে সৌদি আরব নিরপেক্ষ অবস্থান নিয়েছে। গত বছর মুসলিম বিশ্বের নেতৃত্বস্থানীয় দেশটি ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে যুদ্ধবন্দী বিনিময়ে মধ্যস্থতা করে। ওই মধ্যস্থতায়  আমেরিকার দু’জন এবং যুক্তরাজ্যের পাঁচজন নাগরিককে মুক্তি দেয় রাশিয়া। ইউক্রেনে সৌদি আরব ৪০০ মিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে।

প্রসঙ্গত, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালানো শুরু করে রাশিয়া। এরপর থেকে সংঘাত অব্যাহত রয়েছে। দীর্ঘদিন ধরে চলা এ সংঘাতে প্রাণ হারিয়েছে হাজার হাজার নিরীহ মানুষ। এ যুদ্ধ কতদিন পর্যন্ত চলবে, এ বিষয়ে জানে না কেউ।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, মার্চ ০৬, ২০২৩
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।