ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

করোনার উৎস খুব সম্ভবত চীনের গবেষণাগার: এফবিআই প্রধান 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, মার্চ ১, ২০২৩
করোনার উৎস খুব সম্ভবত চীনের গবেষণাগার: এফবিআই প্রধান 

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত ব্যুরো এফবিআইয়ের পরিচালক ক্রিস্টোফার রে বলেছেন, ব্যুরোর বিশ্বাস করে, করোনাভাইরাসের উৎস খুব সম্ভবত চীন সরকার-নিয়ন্ত্রিত কোনো গবেষণাগারে।

ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, এফবিআই অনেক সময় ধরে মূল্যায়ন করে দেখেছে, মহামারির উৎস খুব সম্ভবত গবেষণাগার কাণ্ডে।

মহামারি সৃষ্টিকারী করোনাভাইরাসের উদ্ভব নিয়ে এফবিআই প্রধানের এটিই প্রথম কোনো প্রকাশ্য মন্তব্য।  

যথেষ্ট প্রমাণ না থাকায় অনেক বিজ্ঞানী অবশ্য গবেষণাগার কাণ্ড- মতবাদকে উড়িয়ে দিয়েছেন। যুক্তরাষ্ট্রের আরেকটি সরকারি সংস্থা এফবিআই থেকে ভিন্ন তথ্য দিয়েছে।  

অনেকের বিশ্বাস, ভাইরাসটির উৎস কোন গবেষণাগার নয়। বরং এটি কোনো প্রাণী থেকে মানুষের শরীরে এসেছে।

হোয়াইট হাউজ বলছে, মার্কিন সরকারের মধ্যে এই ভাইরাসের উদ্ভব নিয়ে ঐকমত্য নেই।  

২০২১ সালে চীন-বিশ্ব স্বাস্থ্য সংস্থার যৌথ তদন্তএ বলা হয়, গবেষণাগার থেকে করোনার উদ্ভবের মতবাদ অত্যন্ত অসম্ভাব্য।  

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্ত ব্যাপকভাবে সমালোচনার শিকার হয়। সংস্থাটির মহাপরিচালক এরপর নতুন করে তদন্তের নির্দেশ দেন এবং বলেন, সব অনুমানের পথই খোলা, আরও অনুসন্ধানের প্রয়োজন রয়েছে।  

মঙ্গলবার সাক্ষাৎকারে রে বলেন, বৈশ্বিক মহামারির উৎস জানার সব প্রচেষ্টাকে ব্যর্থ ও অস্পষ্ট করে দেওয়ার সব রকম চেষ্টা চীন চালিয়ে যাচ্ছে। এটি সবার জন্য দুর্ভাগ্য।  

প্রতিক্রিয়ায় বেইজিং ওয়াশিংটনকে রাজনৈতিকভাবে ব্যবহারের দোষে অভিযুক্ত করেছে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেন, যে সারমর্মে তারা পৌঁছেছে, তাদের কথায় বিশ্বাসযোগ্যতা নেই।

কিছু গবেষণা বলছে যে, চীনের উহান, সম্ভবত শহরের সামুদ্রিক খাবার ও বন্যপ্রাণীর বাজারে প্রাণীর শরীর থেকে মানুষে এসেছে।  

বাজারটি বিশ্বের শীর্ষ ভাইরাস গবেষণাগারের কাছেই। এর নাম উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির কাছেই। এটি করোনাভাইরাসের ওপর গবেষণা চালিয়েছে।  

বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, মার্চ ১, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।