ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানে ভূগর্ভস্থ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার টানেল উন্মোচন 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, মার্চ ১, ২০২৩
ইরানে ভূগর্ভস্থ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার টানেল উন্মোচন 

প্রথমবারের মতো ভূগর্ভস্থ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার টানেল উন্মোচন করেছে ইরান। মঙ্গলবার চলমান বিশাল সামরিক মহড়ায় ভূগর্ভস্থ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার টানেল উন্মোচন করে ইরান।

খবর-পার্সটুডে।

দেশটির বার্তা সংস্থা তাসনিম জানিয়েছে, গার্ডিয়ানস অব ভেলায়েত স্কাই-১৪০১ নামক সামরিক মহড়ায় একটি ভূগর্ভস্থ টানেল থেকে খোরদাদ-৩ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বের করে আনার ভিডিও প্রকাশ করা হয়েছে।

এর আগে ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির অ্যারোস্পেস বিভাগের তৈরি এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার কার্যকারিতা প্রমাণিত হয়েছে। এই প্রথম ইরান নিজের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার ভূগর্ভস্থ টানেল জনসমক্ষে প্রকাশ করল।

আইআরজিসির খতামুল আম্বিয়া ঘাঁটির কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আমির রাহিমজাদে বলেছেন, এসব আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা যাতে শত্রুরা শনাক্ত করতে না পারে, সেজন্য ভূগর্ভে মোতায়েন করা হয়েছে। প্রয়োজনের সময় এসব প্রতিরক্ষা ব্যবস্থা ভূগর্ভ থেকে বের হয়ে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে আবার ভূগর্ভে ঢুকে যাবে।  

তিনি আরও বলেন, যতটুকু জনসমক্ষে প্রকাশ করা হয়েছে, তা আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মূল ভাণ্ডারের ক্ষুদ্র একটি অংশ মাত্র।

বার্তা সংস্থা তাসনিম আরও জানিয়েছে, ইরানে ভূগর্ভে ঘাঁটি নির্মাণের ইতিহাস কয়েক দশকের। আইআরজিসি সর্বপ্রথম ভূগর্ভে নিজের ক্ষেপণাস্ত্র সংরক্ষণ করার জন্য এরকম ঘাঁটি বা ভূগর্ভস্থ শহর নির্মাণ করেছিল। পরে ধীরে ধীরে ইরানের সশস্ত্র বাহিনীর অন্যান্য শাখাও ভূগর্ভে ঘাঁটি নির্মাণ শুরু করে এবং এটি এখন একটি স্বাভাবিক বিষয়ে পরিণত হয়েছে।  

বর্তমানে আইআরজিসির ক্ষেপণাস্ত্র সংরক্ষণের জন্য বেশ কয়েকটি ভূগর্ভস্থ শহর রয়েছে। এ ছাড়া ইরানের সেনাবাহিনী ও আইআরজিসির ড্রোন সংরক্ষণের জন্যও রয়েছে বহু ভূগর্ভস্থ শহর।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, মার্চ ১, ২০২৩
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad