ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

কৃষিতে আমূল পরিবর্তন আনতে বললেন কিম 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৩
কৃষিতে আমূল পরিবর্তন আনতে বললেন কিম 

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন তার দেশে কৃষির উৎপাদনে আমূল পরিবর্তন আনার আহ্বান জানিয়েছেন। বিচ্ছিন্ন এই দেশে খাদ্য সংকট নিয়ে উদ্বেগের মধ্যেই তিনি এই আহ্বান জানালেন।

 

দলীয় বৈঠকের দ্বিতীয় দিন কিম কৃষির স্থিতিশীল ও টেকসই উন্নয়নের ভিত্তি স্থাপনের জন্য শস্য উৎপাদনের লক্ষ্যমাত্রা পূরণ এবং উৎপাদনে রূপান্তরের গুরুত্বের ওপর জোর দেন।

রাষ্ট্র নিয়ন্ত্রিত বার্তা সংস্থা কেসিএনএ মঙ্গলবার এই খবর জানিয়েছে।

কেসিএনএ বলেছে, কৃষি উৎপাদনে বৈপ্লবিক পরিবর্তন আনার লক্ষ্যে কিম পার্টির কেন্দ্রীয় কমিটির ইচ্ছা এবং দৃঢ় সংকল্প জানান। তিনি বলেন, কোনো কিছুই অসম্ভব নয়, যতদিন না পার্টিতে শক্ত নেতৃত্ব এবং জনগণের মধ্যে ঐক্য রয়েছে।  

উত্তর কোরিয়ার শাসনভারে থাকা পরিবারের তৃতীয় প্রজন্ম কিম। এর আগে দক্ষিণ কোরিয়ার ইউনিফিকেশন মন্ত্রণালয় বলে, তাদের উত্তরের প্রতিবেশী দেশে খাদ্য পরিস্থিতি জটিল হতে পারে। ক্ষুধায় মারা যাওয়ার খবরও তাদের কাছে রয়েছে। মন্ত্রণালয়ের এমন মন্তব্যের এক সপ্তাহেরও কম সময়ে কিম কৃষিজ উৎপাদন বাড়ানোর ওপর নজর দিলেন।  

গত মাসে এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্র-ভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক ৩৮ নর্থ বলেছিল, ২০২০-২১ মৌসুমে উৎপাদিত ফসল উত্তর কোরিয়ায় ন্যূনতম মানবিক চাহিদা মেটাতে ব্যর্থ। দেশ এখন দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে।  

প্রতিবেদনে বলা হয়, এই পর্যন্ত উপস্থাপিত প্রমাণাদি জীবনযাত্রার অবস্থার একটি উল্লেখযোগ্য অবনতি নির্দেশ করে। চলমান জটিল মানবিক জরুরি অবস্থার সঙ্গে রয়েছে খাদ্য নিরাপত্তাহীনতা।

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।