ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

মাস্ক পরার বাধ্যবাধকতা থাকছে না হংকংয়ে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৩
মাস্ক পরার বাধ্যবাধকতা থাকছে না হংকংয়ে

হংকংয়ে মাস্ক পরার বাধ্যবাধকতা আর থাকছে না। শহরটির প্রধান নির্বাহী জন লি এ ঘোষণা দিয়েছেন।

আগামী ১ মার্চ থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

প্রায় এক হাজার দিন পর মাস্ক পরার বাধ্যবাধকতার সিদ্ধান্ত বাতিল হচ্ছে। খবর আল জাজিরা।

করোনা মহামারির শুরু থেকেই চীনের শূন্য-কোভিড নীতি অনুসরণ করে হংকং। তবে গত বছর কঠোর কোভিড নীতিগুলো শিথিল করা শুরু করেছিল সেখানকার প্রশাসন।

সরকার সংশ্লিষ্টরা মনে করছেন, নতুন এই সিদ্ধান্তে হংকংয়ে পর্যটকদের আনাগোনা আগের তুলনায় বাড়বে। একইসঙ্গে পুনরায় ব্যবসা শুরু হবে।

এ বিষয়ে জন লি বলেন, ‘আমরা মনে করি এই সিদ্ধান্ত নেওয়ার এটাই সেরা সময়। হংকং যে স্বাভাবিক অবস্থায় ফিরেছে, তা জানানোর জন্য এটি একটি স্পষ্ট বার্তা। ’

‘তবে হাসপাতালের মতো উচ্চ-ঝুঁকির জায়গায় সংশ্লিষ্টরা সিদ্ধান্ত নিতে পারেন যে, সেখানে স্টাফ ও রোগীদের মাস্ক পরতে হবে কিনা’- তিনি যোগ করেন।

স্থানীয় সময় মঙ্গলবার এক সংক্ষিপ্ত প্রেস কনফারেন্সে লি বলেছেন, আমি ঘোষণা করছি ইনডোর, আউটডোরসহ গণপরিবহনেও মাস্ক পরার বাধ্যবাধকতা আগামীকাল ১ মার্চ থেকে সম্পূর্ণভাবে বাতিল করা হচ্ছে।  

বিশ্বের সর্বশেষ শহরের একটি হংকং যেখানে দুই বছরের বেশি বয়সী সবার জন্য প্রকাশ্য স্থানে মাস্ক পরা বাধ্যতামূলক ছিল। না পরলে জরিমানা গুনতে হতো এক হাজার ২৭৫ মার্কিন ডলার।

বাংলাদেশ সময়: ১১০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।