ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পাথরে ধাক্কা লেগে জাহাজডুবি, ইতালিতে ৪৫ অভিবাসনপ্রত্যাশী নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৩
পাথরে ধাক্কা লেগে জাহাজডুবি, ইতালিতে ৪৫ অভিবাসনপ্রত্যাশী নিহত

ইউরোপের দেশ ইতালির দক্ষিণাঞ্চলীয় উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী একটি জাহাজডুবিতে ৪৫ জন মারা গেছেন। রোববার দেশটির পূর্ব ক্যালাব্রিয়া উপকূলের সমুদ্র তীরবর্তী রিসোর্ট স্টেকাটো ডি কুত্রর কাছে একটি পাথরের সঙ্গে ধাক্কা লেগে জাহাজটি ডুবে যায়।

ইতালির পুলিশ ও উপকূলরক্ষী এ তথ্য নিশ্চিত করার পাশাপাশি জানিয়েছে, ডুবে যাওয়া জাহাজ থেকে জীবিত উদ্ধার করা হয়েছে ৮০ জনকে। তাদের মধ্যে কয়েকজন সাঁতরে তীরে পৌঁছতে সক্ষম হন।

উপকূলরক্ষী বাহিনী জানিয়েছে, ডুবে যাওয়ার আগে জাহাজে ১৪০ থেকে দেড়শজন যাত্রী ছিলেন। তীর থেকে ছেড়ে কয়েক মিটার এগিয়ে যাওয়ার পর একটি পাথরের সঙ্গে জলযানটির ধাক্কা লাগে। উত্তাল সমুদ্রে জাহাজটি কয়েক টুকরো হয়ে যায়। যার কিছু ধ্বংসাবশেষ উপকূলের প্রায় ৩০০ মিটার জুড়ে ছড়িয়ে পড়েছিল।

নিহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে। নিখোঁজদের উদ্ধারে অনুসন্ধান চলছে। অগ্নিনির্বাপক কর্মীরা জেট স্কিতে করে তাদের খোঁজ করছেন। কিন্তু সাগ উত্তাল হওয়ায় উদ্ধার অভিযান কঠিন হয়ে পড়েছে।

ইতালীয় বার্তা সংস্থা অ্যাডনক্রোনোস বলেছে, ডুবে যাওয়া জাহাজটির যাত্রীরা ইরান, পাকিস্তান এবং আফগানিস্তানের নাগরিক। বার্তা সংস্থা আনসার দাবি, ওই জাহাজে ইরান, ইরাক, আফগানিস্তান এবং সিরিয়া থেকে আসা অভিবাসনপ্রত্যাশীরা ছিলেন। ২৭টি মরদেহ পানিতে ভেসে গেছে।

২০১৪ সাল থেকে মধ্য-ভূমধ্যসাগরে অন্তত ২০ হাজার ৩৩৩ জন অভিবাসনপ্রত্যাশী মারা গেছেন অথবা নিখোঁজ হয়েছেন বলে জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মিসিং মাইগ্রেন্টস প্রোজেক্ট।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।