ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তুরস্কে এবার ৫.৩ মাত্রার ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
তুরস্কে এবার ৫.৩ মাত্রার ভূমিকম্প

আবার ভূমিকম্পে কেঁপে উঠল তুরস্ক। শনিবার (২৫ ফেব্রুয়ারি) স্থানীয় সময় দুপুর ১টা ২৭ মিনিটে নিগদে প্রদেশের বোর জেলায় আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৩।

এর কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ৭ কিলোমিটার গভীরে।

এ ঘটনায় এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। এসব তথ্য নিশ্চিত করেছে তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা দপ্তর।

এক বিবৃতিতে দপ্তর থেকে বলা হয়, তুর্কি-সিরিয় সীমান্ত অঞ্চলের প্রায় ৩৫০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত বোর জেলা। দুপুর দেড়টার দিকে এ জেলায় ভূ-কম্পনটি অনুভূত হয়।

এক টুইট পোস্টে নতুন এ ভূমিকম্পের বিষয়টি নিশ্চিত করে তুর্কি ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতায় বলেছেন, আজকের ভূমিকম্পে নতুন করে হতাহতের কোনো খবর নেই। ক্ষয়ক্ষতি মূল্যায়নে কাজ করছে উদ্ধারকারী দল। আল্লাহ আমাদের দেশ ও আমাদের জাতিকে সব ধরনের বিপর্যয় থেকে রক্ষা করুন।

বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে, গত ৬ ফেব্রুয়ারি দুটি ভারী মাত্রার ভূমিকম্প হয় তুরস্কের দক্ষিণপূর্ব। প্রথমটি ছিল সাত দশমিক আট মাত্রার। এর আঘাত পায় সিরিয়ার উত্তরাঞ্চলও। পরের ভূমিকম্পটি ছিল সাত দশমিক ছয় মাত্রার। এরপর নয় হাজারের বেশি আফটারশক অনুভূত হয়। ভারী দুই ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ার ৫০ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আহত অগণিত।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।