ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

নাইজেরিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনের ভোট চলছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
নাইজেরিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনের ভোট চলছে

আফ্রিকার দেশ নাইজেরিয়ায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। শনিবার (২৫ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকাল সাড়ে ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়।

চলবে দুপুর ২ টা ৩০ মিনিট পর্যন্ত।

এবারের ভোটে লড়ছেন ক্ষমতাসীন অল প্রগ্রেসিভ কংগ্রেসের সাবেক লাগোসের গভর্নর ৭০ বছর বয়সী বোলা টিনুবু। প্রধান বিরোধী দল পিপলস ডেমোক্রেটিক পার্টির সাবেক সহ-সভাপতি ৭৬ বছর বয়সী আতিকু আবুবাকার এবং অ্যানামব্রা রাজ্যের সাবেক গভর্নর ৬১ বছর বয়সী পিটার ওবি।

আল জাজিরা জানিয়েছে, এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিচ্ছে দেশটির ৮ কোটি ৭০ লাখ মানুষ। ১ লাখ ৭৬ হাজার ৬০০ কেন্দ্রে ভোটগ্রহণ চলছে।

নাইজেরির বর্তমান প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আছেন। সংবিধান অনুযায়ী, তিনি আর ক্ষমতায় থাকতে পারবেন না।

ধারণা করা হচ্ছে, দেশটিতে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর তিনি তার নাগরিকদের নতুন পথে পরিচালিত করবেন। কেননা, আফ্রিকার সবচেয়ে জনবহুল এ রাষ্ট্রটি বছরের পর বছর সহিংসতার মধ্যে রয়েছে। নাগরিকদের মধ্যেও রয়েছে নানা কষ্ট।

খবরে আরও বলা হয়, দুপুর আড়াইটায় ভোটগ্রহণ শেষ হওয়ার পরপরই গণনা শুরু হবে। ভোটকেন্দ্রের বাইরে ফলাফল পোস্ট করা হবে, তাই নেওয়া হয়েছে বাড়তি সতর্কতা। ভোটের পাঁচ দিনের মধ্যে ৩৬টি রাজ্য ও ফেডারেল রাজধানী আবুজা থেকে চূড়ান্ত ফল প্রকাশ করা হবে।

নাইজেরিয়ায় গণতন্ত্র প্রবর্তিত হয় ১৯৯৯ সালে। সেনা শাসন থেকে বেরিয়ে আসে দেশটি। প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি নাইজেরিয়ার সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সেনা জেনারেল। গত আট বছর শাসন ক্ষমতায় থাকার পর পদত্যাগ করেছেন তিনি। সংবিধান অনুমোদিত সময়কালে দায়িত্ব পালনের সময় দেশজুড়ে শৃঙ্খলা ও নিরাপত্তা ফিরিয়ে আনার প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হয়েছিলেন তিনি।

বাংলাদেশ সময়: ১৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।