ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

কিমের মেয়ের নামে নাম রাখা নিষেধ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৩
কিমের মেয়ের নামে নাম রাখা নিষেধ কিম ও তার মেয়ে

উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের ছোট মেয়ের নামে যেন দেশের কোনো মেয়ের নাম না রাখা হয়, এমন নির্দেশ জারি করেছে দেশটির প্রশাসন। কারও যদি একই নাম থেকে থাকে, তাহলে তা পরিবর্তন করতে বলা হয়েছে।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ফক্স নিউজ

জানা যায়, কিমের ছোট মেয়ের নাম ‘জু আয়ে’।  মেয়ের প্রতি ভালোবাসা প্রকাশেই সরকারকে এমন সিদ্ধান্ত নিতে বলেন কিম।

এ বিষয়ে ফক্স নিউজ জানায়, এরই মধ্যে স্থানীয় সরকার জু আই নামের নারীদের জন্মসনদ সংশোধনের আদেশ দিয়েছে। এমনকি, বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) জন্মসনদসহ সব কাগজপত্রে নাম পরিবর্তনের জন্য একই নামে নিবন্ধিত নারীদের নিরাপত্তা মন্ত্রণালয়ে ডেকে আনা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্রের বরাত দিয়ে ফক্স নিউজ জানায়, উত্তর কোরিয়া সরকার এক সপ্তাহের মধ্যে সব জন্মসনদ থেকে নামটি পরিবর্তন করার উদ্যোগ নিয়েছে। তাছাড়া জু আই নামটিকে এখন দেশটির ‘সর্বোচ্চ মর্যাদাসম্পন্ন’ ব্যক্তির জন্য সংরক্ষিত ঘোষণা করা হয়েছে।

জু আই সম্প্রতি উত্তর কোরিয়ার সামরিক কুচকাওয়াজের সময় বাবার সঙ্গে জনসম্মুখে উপস্থিত হয়েছিল। গত বছরের শেষদিকে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সময়ও কিম জং উনের সঙ্গে দেখা যায় তাকে। ধারণা করা হচ্ছে, ছোটমেয়েকে যোগ্য উত্তরসূরি হিসেবে প্রস্তুত করছেন কিম জং।

প্রসঙ্গত, উত্তর কোরিয়ার সাবেক দুই শাসকও নিজেদের ও পরিবারের সদস্যদের নামের মতো নাম রাখায় নিষেধাজ্ঞা দিয়েছিল। ২০১৪ সালে কিম জং উনও জনসাধারণকে তার নামের অনুরূপ নাম না রাখার আদেশ জারি করেন।

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৩
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।