ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

৪ হাজারের বেশি শিশু পর্তুগালের গির্জায় যৌন নির্যাতনের শিকার!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
৪ হাজারের বেশি শিশু পর্তুগালের গির্জায় যৌন নির্যাতনের শিকার!

পর্তুগালের একটি ক্যাথলিক গির্জায় চার হাজারের বেশি শিশু যৌন নির্যাতনের শিকার হয়েছে। বিবিসির খবরে বলা হয়েছে, নির্যাতনের শিকার শিশুর সংখ্যা ৪ হাজার ৮০০ জনেরও বেশি।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) গির্জায় অপ্রাপ্তবয়স্কদের যৌন নিপীড়নের তদন্ত করা একটি স্বাধীন কমিশনের প্রতিবেদনের বরাত দিয়ে এ সংবাদ প্রকাশ করে ব্রিটিশ সংবাদমাধ্যমটি।

খবরে বলা হয়েছে, ছোট বয়সে যারা গির্জায় নির্যাতনের শিকার হন, তারা নীরবতা ভেঙ্গে প্রতিবাদ করেছেন। স্বাধীন ওই কমিশনের সভাপতি শিশু মনোরোগ বিশেষজ্ঞ পেড্রো স্ট্রেচট তাদের শ্রদ্ধা জানিয়েছেন।

কমিশনের তদন্তে ৫৬৪টি ঘটনা উঠে এসেছে। ভুক্তভোগীদের সঙ্গে ঘটে যাওয়া ঘটনার বয়ান রেকর্ডের পর এ তথ্য জানানো হয়।

প্রায় সব ভুক্তভোগীর ভাষ্য, ১৯৫০ সাল থেকে পুরোহিত বা গির্জার কর্মকর্তারা তাদের ওপর নির্যাতন চালিয়েছিলেন। গির্জার বাইরে ক্যাথলিক স্কুলে, ধর্ম যাজকদের বাড়ি ও বিভিন্ন কনফেনসনে শিশুদের নির্যাতন করা হতো।

পেড্রো স্ট্রেচট বলেছেন, ভুক্তভোগী অনেকেই সাক্ষী দেয়নি। যতগুলো ঘটনার কথা বলা হচ্ছে, আদতে তার বেশি নিপীড়নের ঘটনা ঘটে থাকতে পারে বলে আশঙ্কা করছি আমরা।

পর্তুগিজ এপিস্কোপাল কনফারেন্সের সভাপতি লেইরিয়া-ফাতিমার বিশপ জোসে অরনেলাস রোববার (১২ ফেব্রুয়ারি) জানিয়েছেন তিনি এ বিষয়ে পরে বিবৃতি দেবেন। তবে, প্রতিবেদন হাতে পাওয়ার কথা জানান তিনি। আগামী ৩ মার্চ এক অধিবেশনে ভুক্তভোগীদের ন্যায়বিচার দেওয়া নিয়ে সর্বোত্তম উপায় বের করার কথাও বলেছেন তিনি।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।