ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভূমিকম্পে নিহত বেড়ে ৭ হাজার ৭২৬

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
ভূমিকম্পে নিহত বেড়ে ৭ হাজার ৭২৬

শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় নিহত বেড়ে দাঁড়াল সাত হাজার ৭২৬ জনে। সোমবার ভোরের দিকে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে।

খবর সিএনএন।  

মঙ্গলবার তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতায় বলেন, তার দেশে অন্তত পাঁচ হাজার ৮৯৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৩৪ হাজার ৮১০ জন।
 
সিএনএন বলছে, সিরিয়ায় এই পর্যন্ত এক হাজার ৮৩২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন তিন হাজার ৮৪৯ জন।  

তুরস্কে ভূমিকম্পে আঘাত হানা অঞ্চলে সাড়ে সাত হাজার তুর্কি সৈন্য কাজ করছে বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকর। তিনি জানান, সৈন্যরা উদ্ধার অভিযানে কাজ করছে।

তিনি আরও জানান, বুধবার আরও ১৫শ সৈন্যকে দলে যোগ করা হবে। ৭৫টি সামরিক এয়ারক্র্যাফট ভূমিকম্পে আঘাত হানা অঞ্চলে পাঠানো হয়েছে।  

পশ্চিম থেকে নয়টি কমান্ডো ব্যাটালিয়ন ওই অঞ্চলে গিয়ে পৌঁছেছে। সাইপ্রাস থেকে চারটি কমান্ডো ব্যাটালিয়ন এসে পৌঁছাবে বলেও জানান তিনি।  

এর আগে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেন, ভূমিকম্প-দুর্যোগ অঞ্চলের মধ্যে ১০টি শহর রয়েছে। এসব অঞ্চলে তিন মাসের জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। তার সরকার বিশ্বের ৭০টি দেশ থেকে সাহায্যের প্রস্তাব পেয়েছে।

জরুরি আশ্রয়কেন্দ্র হিসেবে আনাতালিয়ার হোটেলগুলো ব্যবহারের পরিকল্পনাও ঘোষণা করেন এরদোয়ান। ভূমিকম্পে যারা ঘরছাড়া, তাদের জন্য এসব আশ্রয়কেন্দ্রে আনার পরিকল্পনা রয়েছে তার সরকারের।  

বাংলাদেশ সময়: ০১২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।